May 4, 2024, 11:29 pm

মতলবে কৃষিজমির পানি নিষ্কাশন ব্যাহত, বিপাকে শতাধিক কৃষক

আব্দুল মান্নান খান, মতলব প্রতিনিধি: মতলব দক্ষিণ উপজেলার তুষপুর মধ্য পাড়া গ্রামে কৃষি জমির পানি নিষ্কাশন ব্যাহত হওয়ার কারণে বিপাকে পড়েছে শতাধিক কৃষক। বর্ষা মৌসুমে জমে থাকা পানি ও গত কয়েক দিনের বৃষ্টির পানি নিষ্কাশন না হওয়ায় আটকে রয়েছে কৃষিকাজ।
সরেজমিনে জানা যায়, উপজেলার নায়েরগাঁও উত্তর ইউনিয়নের তুষপুর মধ্য পাড়া গ্রামে বিলের পানি একটি সরকারি খালের মাধ্যমে নিষ্কাশন হতো। কিন্তু ওই খালের একটি অংশ তুষপুর মধ্যপাড়া গ্রামের মৃত আজিজ মুন্সির ছেলে মতিন রাজ ও মৃত সামছুল হক মুন্সির ছেলে শাহ আলম রাজ মাটি ভরাট করে নিজেদের চলাচলের রাস্তা নির্মাণ করেন। সেই সাথে ওই খালের পাশ দিয়ে রাস্তা নির্মাণের সময় ব্যক্তিস্বার্থে তুষপুর পশ্চিমপাড়ার মৃত নজরুল ইসলামের ছেলে হুমায়ন প্রধান নিজের জায়গা রক্ষা করতে ঠিকাদার মমিনকে মোটা অংকের টাকা দিয়ে সরকারী খাল ভরাট করে রাস্তা নির্মান করায় পানি নিস্কাশন বন্ধ হয়ে যায় বলে অভিযোগ করেন স্থানীয় কৃষকরা।
এদিকে বিলে জমে থাকা পানি নিষ্কাশনের জন্য ওই এলাকার আঃ ছাত্তারের ছেলে কৃষক বাবুল কয়েকজন কৃষক কে সাথে নিয়ে রাস্তার একটি অংশ কেটে দেয়। রাস্তা কেটে পানি নিষ্কাশনের ব্যবস্থা করার কারণে তাদেরকে গালাগাল করেন হুমায়ুন প্রধান। এলাকার কৃষক হারুন, খলিল, রাজ্জার, নজরুল, তাফাজ্জল সহ আরো অনেকে অভিযোগ করে বলেন, খাল দখল করে বাড়ি এবং রাস্তা নির্মাণের কারণে বিলের পানি নিষ্কাশন হচ্ছে না। এতে সঠিক সময়ে কৃষি কাজ করতে না পারলে ক্ষতি হয়ে যাবে বলে জানান তারা।
খাল দখল করে বাড়ি নির্মাণের বিষয়ে মতিন রাজা বলেন, সরকার চাইলে প্রয়োজনে খালের জায়গায় ছেড়ে দিব। অপরদিকে ঠিকাদারকে অর্থ দিয়ে রাস্তা নির্মাণের বিষয়ে হুমায়ুন প্রধান বলেন, রাস্তা নির্মাণ কাজে নিয়োজিত ঠিকাদার তার মতো করেই রাস্তা করেছে। এতে আমার কোন উদ্দেশ্য নেই।

এই বিষয়ে ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান সেলিম ও নব নির্বাচিত চেয়ারম্যান কামরুজ্জামান মোল্লার কাছে কেউ কোনো অভিযোগ করেনি বলে জানা যায়।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা