April 26, 2024, 8:51 am

চাঁদপুরের মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের প্রতিবাদে বিক্ষোভ মিছিল

মতলব উত্তর প্রতিনিধি:-চাঁদপুরের মতলব উত্তরে মেঘনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে মোহনপুর ইউনিয়নের বাহাদুরপুর গ্রামবাসী।
রবিবার (২৬ ফেব্রুয়ারী) বিকেলে উপজেলার মোহনপুর ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের মেঘনা নদীর পাড়ে বিক্ষোভ মিছিলটি অনুষ্ঠিত হয়।
বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন, ইউপি সদস্য আলমগীর কবিরাজ, আবু প্রধান, লনি শিকদার, নান্নু মিয়াজি, আমিন কবিরাজ, আলী আহাম্মদ প্রধান, হারুন কবিরাজ, সানাউল্লাহ মিয়াজি, মজলু প্রধান।

এ সময় বক্তারা বলেন, মেঘনা নদীর মোহনপুর ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের বাসিন্দাদের বাধা উপেক্ষা দিনরাত অবৈধভাবে বালু উত্তোলন চলছেই। প্রতিবাদ সমাবেশ, মানববন্ধন ও ঝাড়ু মিছিল হলেও বালু সিন্ডিকেটের বিরুদ্ধে কেউ কিছু বলছেন না।
তারা বলেন, কয়েকটি প্রভাবশালী মহল মতলব উত্তরের সীমানায় সশস্ত্র অবস্থায় প্রবেশ করে অবৈধভাবে মেঘনা নদী থেকে বালু উত্তোলন করে আসছে। এতে প্রতি বছর বসতভিটা, রাস্তাঘাট ও ফসলি জমি নদীতে বিলীন হয়ে যাচ্ছে।
তাঁরা আরো বলেন, অব্যাহত বালু উত্তোলনে নদীর তীরের আমাদের বাহাদুরপুর গ্রামের মানুষ নদীভাঙনের আতঙ্কে আছেন। দেশের দ্বিতীয় বৃহত্তর মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প বেড়িবাঁধ হুমকির মধ্যে রয়েছে। এরই মধ্যে নদীগর্ভে বিলীন হয়েছে অনেকের বসতভিটা ও ফসলি জমি।

এ বিষয়ে মতলব উত্তর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.আল এমরান খান বলেন, মতলব উত্তর উপজেলা সীমানায় মেঘনা নদীতে কোনো বালু মহাল নেই। পার্শ্ববর্তী মুন্সিগঞ্জ জেলায় বালুমহাল রয়েছে। তারা সুযোগ মতো চাঁদপুর জেলা সীমানায় অবৈধভাবে প্রবেশ করে বালু কাটার চেষ্টা করে।
মো.আল এমরান খান আরও বলেন, প্রশাসন বিভিন্ন সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের অর্থদণ্ড ও কারাদণ্ড দিয়েছে। চাঁদপুর জেলা সীমানায় বালু কাটার চেষ্টা করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা