May 19, 2024, 9:19 pm

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর ঘর পেতে যাচ্ছে খুলনার আবারও ৩৫৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবার

শামীম আখতার, বিভাগীয় প্রধান (খুলনা) খুলনায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে আগামী ২১জুলাই ৩য় পর্যায়ে (২য় ধাপে) জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দের সাথে মতবিনিময় ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৯ জুলাই) বিকেলে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে ওই মতবিনিময় ও প্রেস ব্রিফিংয় করেন।

আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ৩য় পর্যায়ে (২য় ধাপে) আগামী ২১জুলাই আনুষ্ঠানিকভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী সারাদেশে ২৬’হাজার ২২৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের হাতে জমির দলিল এবং ঘরের চাবি হস্তান্তরের শুভ উদ্বাধন করবেন। তারই অংশ হিসেবে খুলনা জেলায় আবারও ৩৫৪টি পরিবারের মাঝে জমিসহ ঘর হস্তান্তর করা হবে। এর মধ্যে রূপসা উপজেলায় ২০টি, তেরখাদায় ৫২টি, ডুমুরিয়ায় ৯০টি, পাইকগাছায় ৪৭টি, দাকোপে ১০টি, কয়রায় ১০টি ও বটিয়াঘাটা উপজেলায় ১’শত ২৫টি পরিবারের মাঝে জমিসহ ঘর হস্তান্তর করা হবে।

খুলনা জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন, খুলনা জেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের পুনর্বাসনের ন্যায় বিশাল কর্মযজ্ঞ সফলভাবে পরিচালিত হচ্ছে। উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কার্যক্রম গ্রহণ করা হয়েছে। স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে নির্মাণাধীন ঘরগুলোর সঠিক মান রক্ষায় সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে।
অনুষ্ঠানে আরো জানানো হয়, ১৯৯৭ সাল থেকে আশ্রয়ণসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার অধীনে গৃহনির্মাণের মাধ্যমে ৭’লাখ ১১’হাজার ২৬৩টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এর মধ্যে মুজিববর্ষে তিনটি পর্যায়ে ১’লাখ ৮৫ হাজার ১’শত ২৯টি ঘর বরাদ্দ করা হয়। খুলনা জেলায় প্রথম পর্যায়ে ৯’শত ২২টি, দ্বিতীয় পর্যায়ে ১’হাজার ৩’শত ৫১টি, তৃতীয় পর্যায়ের প্রথমধাপে ৪’শত ৭৩টি পরিবারকে জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে এবং আগামী ২১ জুলাই ৩’শত ৫৪টি পরিবারকে জমিসহ ঘর হস্তান্তর করা হবে। এছাড়াও জেলায় ৭৯টি গৃহ হস্তান্তরের জন্য নির্মাণাধীন রয়েছে।

মতবিনিময় ও প্রেসব্রিফিং অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ, খুলনা জেলার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইউসুপ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাদিকুর রহমান খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পুলক কুমার মন্ডল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম মুনিম লিংকনসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দরা।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা