April 26, 2024, 5:14 am

অপরাধ দমনে ময়মনসিংহ জেলা পুলিশের নয়া উদ্যোগ।

সোহেল রানা:-ময়মনসিংহ শহরের অলিগলিতে বখাটেদেরউৎপাত,চুরি,ছিনতাইরোধে বাইসাইকেলে টহল ডিউটি কার্যক্রমের উদ্বোধন করলেন রেঞ্জ ডিআইজি ব্যারিস্টার হারুন-অর-রশিদ, বিপিএম।
পুলিশ রাষ্ট্রের একটি অপরিহার্য অঙ্গ। জনগণের জানমালের নিরাপত্তা বিধান করা তাদের নৈতিক দায়িত্ব। প্রত‍্যাশা সংগত যে তারা দৃষ্ঠের দমন আর শিষ্টের পালনকে মূলনীতি হিসাবে অনুসরণ করবে সেটাই বাঞ্ছনীয়।
করোনা মহামারির সংকটময় কঠিন পরিস্থিতি সামাল দিতে, বাংলাদেশ পুলিশের ভূমিকা কতটা দায়িত্বশীল ও সহনশীল ছিল তা ইতিমধ্যে পরখ করতে পেয়েছে এদেশের মানুষ। তার ব্যতিক্রম যাইনি,ময়মনসিংহ রেঞ্জ ও জেলা পুলিশ। কভিড পরিস্থিতি মোকাবেলায়
যে ভূমিকা রেখেছিলেন বা রেখে চলেছেন তা সর্বমহলে প্রশংসনীয়।
একদিকে কোরানার ভয়ংকর পরিস্থিতি অন‍্য দিকে চুরি, ছিনতাই, মাদক, সন্ত্রাসের চোখ রাঙানী দুটি বিষয় সমান তালে মোকাবেলা করা ছিল সত‍্যিই দুরহ ব্যাপার। সেই কঠিন কাজটিও কিন্তু পরিকল্পনা মাফিক সফলভাবে মোকাবেলা করতে সক্ষম হয়েছে ময়মনসিংহ জেলা পুলিশ।

বতর্মানে কিছুদিন যাবৎ হঠাৎ করে নগরীর অলিগলিতে মাথাচাড়া দিয়ে উঠেছে বখাটেদের উৎপাত, চুরি, ছিনতাই, মাদক সেবন সহ ছোটখাটো অপরাধ সমূহ। এধরনের অপরাধ দমনে সদা তৎপর রয়েছে ময়মনসিংহে আইনশৃঙ্খলা বাহিনী। যার নিদর্শন হিসাবে মাঠে নামতে যাচ্ছে বাইসাইকেল টহল টিম।
অপরাধপ্রবন এলাকাগুলোতে দিনে-রাতে টহল দিবে বাইসাইকেলের এই নায়া টিম।

সংশ্লিষ্ট কর্মকর্তাগণ মনে করেন, অপরাধ দমন ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি সু-সম্মত রাখতে প্রতিনিয়ত পরিচালিত হচ্ছে পুলিশের পেট্রোল টিম ও মটরসাইকেল টিম। তার পাশাপাশি ছোটখাটো অপরাধগুলো দমন করতেই আমাদের পরিকল্পনার নতুন মাত্র হিসাবে যোগ করছি বাইসাইকেল টহল টিম। সর্বমহলের সহযোগিতা পেলে অতীতের ন‍্যায় এবারও আমরা সফলকাম হব বলে আমরা আশাবাদী। অপরাধ দমন করা পুলিশের যেমন নৈতিক দায়িত্ব তেমনি অপরাধ দমনে সর্বসাধারণের সহযোগিতা অপরিহার্য।

এলাকাবাসী ও বিশিষ্টজনদের দাবি, বাইসাইকেল টহল টিম সঠিকভাবে মনিটরিং মাধ্যমে বা টহল জোরদার করা সম্ভবপর হলে বখাটেদের উৎপাত, চুরি-ছিনতাই, মাদক সেবন রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে পুলিশের এই নয়া কৌশল। অপরাধ দমনে আইনশৃঙ্খলা বাহিনীর এধরনের মহতি উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি। পুলিশের পাশাপাশি অভিভাবকদের প্রতি আরও সতর্ক হবার পরামর্শ দেন সমাজপ্রতিগণ। কারণ আজকের যুবকরাই আমাদের আগামীর ভবিষ্যত।

বিট পুলিশিং কার্যক্রমে বাই-সাইকেল টহল সংযোজন করেছে ময়মনসিংহ জেলা পুলিশ। ব্যারিস্টার মোঃ হারুন অর রশিদ, বিপিএম, ডিআইজি, ময়মনসিংহ রেঞ্জ, বাংলাদেশ পুলিশ, ময়মনসিংহের পরিকল্পনায় এবং পুলিশ সুপার, ময়মনসিংহের নেতৃত্বে ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি’র কার্যালয় চত্ত্বরে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোঃ আক্কাছ উদ্দিন ভূঁঞা, অতিরিক্ত ডিআইজি, ময়মনসিংহ রেঞ্জ মহোদয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোহাঃ আহমার উজ্জামান, পিপিএম-সেবা, পুলিশ সুপার, ময়মনসিংহ। এসময় রেঞ্জ ও জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা