April 26, 2024, 6:37 pm

ন্যাশনাল প্রেস সোসাইটি’র প্রচেষ্টায় আরেক প্রতিবন্ধী শিশু মুত্তাকিন পেল হুইলচেয়ার

শামীম আখতার, বিভাগীয় প্রধান (খুলনা) কেশবপুরে ন্যাশনাল প্রেস সোসাইটি, গণমাধ্যম ও মানবাধিকার সংস্থার ঐকান্তিক প্রচেষ্টায় আরোও এক হতদরিদ্র পরিবারে বেড়ে ওঠা ৯ বছর বয়সের প্রতিবন্ধী শিশু মুত্তাকিন পেল হুইলচেয়ার। শনিবার (১৮ জুন) বিকেলে উপজেলার সাগরদাঁড়ি গ্রামে ওই প্রতিবন্ধী শিশুর বাড়িতে গিয়ে সেচ্ছাসেবী সংগঠন এস আর ফাউন্ডেশন এর আর্থিক সহযোগিতায় হুইলচেয়ারটি প্রদান করা হয়।

জানা গেছে, উপজেলার সাগরদাঁড়ি গ্রামের দিনমজুর রফিক কারিকর এর ছেলে মুত্তাকিন (৯) জন্ম থেকেই শারীরিক প্রতিবন্ধী। জন্মের পর থেকেই প্রতিবন্ধী শিশুকে নিয়ে পিতামাতা পড়েছেন বিপাকে। মুত্তকিনের হাত-পা চিকন ও বাঁকা হওয়ায় হামাগুড়ি দিয়ে চলাফেরা করতে হয় তার। পিতা পরের ক্ষেতে কামলা খেটে জীবিকা নির্বাহ করে। অল্প উপার্জনের মধ্যে দিয়ে সংসার চলে অভাব-অনাটনে। দ্রারিদ্রতার কষাঘাতে দিনমজুর পিতার পক্ষে প্রতিবন্ধী ছেলের জন্য একটি হুইল চেয়ার কিনে দেওয়া সম্ভব হচ্ছিলনা। জনপ্রতিনিধি থেকে শুরু করে বিভিন্ন শ্রেনী-পেশার মানুষের কাছে প্রতিবন্ধী ছেলের জন্য পিতামাতা একটি হুইলচেয়ার সহযোগিতা চেয়েও সেটি পাইনি, পেয়েছে শুধুই আশ্বাস। শুধুমাত্র একটি হুইল চেয়ার হলেই প্রতিবন্ধী মুত্তাকিনের জীবনের অনেকটা কষ্ট কম হবে। ছেলের চলাফেরা করার জন্য একটি হুইল চেয়ারের আকুতি ন্যাশনাল প্রেস সোসাইটি, গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা কেশবপুর উপজেলা শাখার সভাপতি শামীম আখতার মুকুল এর কাছে প্রতিবন্ধী পরিবার জানান। পরবর্তীতে সংগঠনের সভাপতি শামীম আখতার নামের নিজ ব্যবহৃত ফেসবুকে ওই প্রতিবন্ধী শিশুর একটা হুইলচেয়ারের জন্য সমাজের বিত্তবান ও সম্পদশালী ব্যক্তিদের মানবতার সেবার এগিয়ে আসার আহবান জানান। বিষয়টি হৃদয় বিদারক হওয়ায় এমন একজন অসহায় প্রতিবন্ধীর একটি হুইল চেয়ারের ব্যবস্থা করতে ইচ্ছা পোষণ করেন এস আর ফাউন্ডেশন। তারই প্রেক্ষিতে শনিবার (১৮জুন) বিকেলে এস আর ফাউন্ডেশন এর নেতৃবৃন্দদের সাথে নিয়ে সাগরদাঁড়ি গ্রামে প্রতিবন্ধী শিশুর বাড়িতে গিয়ে হুইলচেয়ারটি প্রদান করেন ন্যাশনাল প্রেস সোসাইটি’র সভাপতি শামীম আখতার মুকুল এবং প্রতিবন্ধী মুত্তাকিনের পড়াশোনার জন্য সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন, ন্যাশনাল প্রেস সোসাইটি, গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা কেশবপুর উপজেলার শাখার সভাপতি সাংবাদিক শামীম আখতার মুকুল, প্রচার সম্পাদক মোস্তফা কামাল, কার্যনির্বাহী সদস্য আলমগীর হুসাইন, মাসুদুর রহমান, মিলন সহ এস আর ফাউন্ডেশন এর সাংগঠনিক সম্পাদক হামিদ আজাদ, মহিলা বিষয়ক সম্পাদক সুফিয়া পারভীন শিখা, বার্তা সম্পাদক মহিদুল ইসলাম, প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমান প্রমূখ।
হুইলচেয়ার পেয়ে প্রতিবন্ধী শিশু মুত্তাকিন খুব খুশি প্রকাশ এবং স্কুলে যাওয়ার ইচ্ছা পোষণ করে।

মুত্তাকিনের দিনমজুর পিতা রফিক কারিকর ও মাতা রূপা বেগম হাস্যোজ্জল মুখে বলেন, ভাগ্যের নির্মম পরিহাসে জন্ম থেকেই আমার ছেলে শারীরিক প্রতিবন্ধী হওয়ায় স্বামী-স্ত্রী মিলে তার কখনো অযত্ন অবহেলা করেনি। ছেলে বড় হওয়ায় এখন অনেক কষ্ট হয় তাকে নিয়ে চলাফেরা করতে। সংসারে অভাব অনাটনের কারণে তাকে হুইলচেয়ার কিনে দেওয়ার মতো সামর্থ্য আমাদের ছিলোনা। হুইলচেয়ারটি পেয়ে এখন থেকে আমাদের অনেকটা কষ্ট কম হবে। ছেলেকে হুইলচেয়ার দিয়ে সহায়তা করায় সারাটি জীবন আপনাদের প্রতি কৃতজ্ঞতা থাকবো। তারই পাশাপাশি আপনাদের সবার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

এব্যাপারে ন্যাশনাল প্রেস সোসাইটি গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা কেশবপুর উপজেলা শাখার সভাপতি শামীম আখতার মুকুল বলেন, শারীরিক প্রতিবন্ধী শিশু মুত্তাকিনকে হুইলচেয়ারটি দিতে পেরে নিজেকে ধন্য বলে মনে করছি। আমি তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। এমন অসহায় প্রতিবন্ধী শিশুকে হুইলচেয়ারটি দিয়ে সহযোগিতা করার জন্য ধন্যবাদ জানাই এস আর ফাউন্ডেশনের নেতৃবৃন্দদের। গরীব-অসহায় ও প্রতিবন্ধী মানুষের জন্য আগামীতেও ন্যাশনাল প্রেস সোসাইটি’র এমন ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা