April 26, 2024, 9:18 am

চৌগাছায় বিছানায় পড়ে থাকা প্রত্রিকা হকার শফির পাশে দাঁড়ালেন মানবিক ইউএনও-ইরুফা সুলতানা

শামীম আখতার, বিভাগীয় প্রধান (খুলনা) যশোরের চৌগাছায় ব্রেনস্ট্রোকে প্রায় দু’বছর ধরে বিছানায় পড়ে থাকা শফিকুল ইসলাম (৫০) নামের এক প্রত্রিকা হকারের একটি হুইলচেয়ার প্রদান করে মানবিক দৃষ্টান্ত স্থাপন করলেন চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার ইরুফা সুলতানা। রবিবার (২২মে) বিকেলে হুদা ফতেপুর গ্রামে ওই হকারের বাড়িতে ইউএনও নিজেই উপস্থিত হয়ে হুইলচেয়ার প্রদান করেন। ওই সময় শফিকুল হুইলচেয়ারটি পেয়ে আনন্দ ও খুশিতে কাঁদতে থাকেন। শুধু তাই নয়! এমন মহতি কাজের জন্য ইউএনও ইরুফার প্রতি কৃতজ্ঞতা স্বীকার করার পাশাপাশি সাধুবাদ জানিয়েছেন শফির পরিবার ও এলাকাবাসী।

জানা গেছে, চৌগাছা উপজেলার হুদা ফতেপুর গ্রামের শফিকুল ইসলাম (৬০) দীর্ঘদিন ধরে শহরে ঘুরে ঘুরে পত্রিকা বিক্রি করতেন। ভাগ্যের নির্মম পরিহাসে গত ২০২০ সালের শেষের দিকে ব্রেনস্ট্রোক করেন। সেই থেকে বিছানায় পড়ে তিনি মানবতার জীবন যাপন করছে। সেবাযত্ন করা স্ত্রী ২০২১ সালের আগস্ট মাসে মারা যায়। স্ত্রী মারার পর থেকে সম্মান প্রথমবর্ষের শিক্ষার্থী ছেলে ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মেয়ে তার পিতাকে দেখাশুনা করেন। ছেলেমেয়েরা তার একমাত্র ভরসা। ছেলে দিনের বেলায় পরের ক্ষেতে দিন মজুরীর কাজ শেষ করে বাড়ি এসে বাবাকে গোসল করানো, খাওয়ানো, পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ করে। চতুর্থ শ্রেণিতে পড়া মেয়ে নিজে রান্না করে বাবাকে খাওয়ানোর পর স্কুলে যায়। স্কুল শেষে বাড়িতে এসে বাবাকে পুনরায় দেখভাল করে। সারাদিন চলাফেরা করতে না পেরে বিছনাতেই শুয়ে থাকে শফিকুল। একটি হুলই চেয়ার হলে নিজেই চলাফেরা ও ছোট্ট মেয়েটি তার বাবাকে নিয়ে বাইরে নিয়ে ঘোরাফেরা করতে পারবে।
বিষয়টি জানতে পেরে মানবিক দৃষ্টিতে চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার ইরুফা সুলতানা রবিবার দুপুরে একটি হুইল চেয়ার নিয়ে তার বাড়িতে হাজির হন। বাড়িতে গিয়ে দেখে তার শিশু মেয়েটি বাড়িতে একা এবং বাবা শফি শুয়ে আছে মাটির ঘরের বারান্দার খাটে। এমন দৃশ্য দেখে ইউএনও ইরুফা সুলতানা তার নিরাপত্তায় থাকা আনছার সদস্য এবং গাড়ি চালক সেলিম রেজাকে দিয়ে শফিকে উঠিয়ে হুইলচেয়ারে বসিয়ে দেন। শুধু তাই নয়! আনছার সদস্য ও গাড়ি চালক সেলিম রেজা হুইলচেয়ারে শফিকে বসিয়ে কিছুক্ষণ ঘুরিয়ে ফিরিয়ে নিয়ে বেড়ান। তখন শফি কানে না শুনতে পেলেও আনন্দ ও খুশির জোয়ারে চিৎকার করে কেঁদে বলেন আমি আজ থেকে চলতে পারবো, বেড়াতে পারবো। আমার মেয়ে পেছনে একটু ধরে রাখলেই চলেফিরে বেড়াতে পারবো। দু’হাত তুলে আল্লাহর কাছে দোয়া করেন।
এমন মহতি কাজের জন্য ইউএনও ইরুফার প্রতি কৃতজ্ঞতা স্বীকার করার পাশাপাশি সাধুবাদ জানিয়েছেন শফির পরিবার ও এলাকাবাসী।

এ ব্যাপারে চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার ইরুফা সুলতানা বলেন, শফিকুল ইসলাম ব্রেনস্ট্রোকে প্রায় দু’বছর ধরে বিছানায় শুয়ে মানবেতর জীবনযাপন করছে। খবরটি জানতে পেরে তাৎক্ষণিকভাবে তার বাড়িতে হাজির হয়ে একটি হুইলচেয়ার প্রদান করতে পরে আমি নিজেই খুবই আনন্দিত ও খুশি প্রকাশ করছি। চৌগাছা উপজেলার গরীব অসহায় ও প্রতিবন্ধী মানুষের জন্য আত্মমানবতার সেবায় আগামিতেও উপজেলা প্রশাসনের এমন উদ্দ্যোগ অব্যাহত থাকবে।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা