April 26, 2024, 9:14 am

খুলনায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ২ সদস্য র‍্যাব-৬ এর হাতে গ্রেফতার

শামীম আখতার বিভাগীয় প্রধান (খুলনা) নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দুই সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব-৬)।
গোয়েন্দা ও প্রযুক্তির মাধ্যমে তারা জানতে পারেন নড়াইলের সদর থানার বেতবাড়িয়া এলাকার জনৈক মাসুদ মিয়ার দোতলা বাড়িতে কয়েকজন জঙ্গি অবস্থান করে মিটিং করছে। এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব সেখানে অভিযান চালিয়ে খান মোহাম্মাদ আবু নাইম ও শাহারিয়ার রানা নামের ওই দুই জনকে গ্রেফতার করা হয়।
ওইসময় তাদের কাছ থেকে বিপুল পরিমান উগ্রবাদী বই, নথিপত্র এবং সংগঠনের কাজে ব্যবহৃত ল্যাপটপ ও কম্পিউটার উদ্ধার করা হয়েছে। তাদের
জিজ্ঞাসাবাদের একপর্যায়ে রোহিঙ্গাদের সংগঠনের অন্তর্ভুক্ত করার জন্য তারা কক্সবাজার ও টেকনাফে আর্থিক সহযোগিতা পাঠাতেন। অন্যান্য সদস্যদের গ্রেফতার অভিযান চালানো হবে বলে তিনি আরও জানিয়েছেন।
বুধবার বিকালে প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে র‌্যাব-৬ এর অধিনায়ক লেঃ কর্নেল মুহাম্মদ মোসতাক আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রেস ব্রিফিংয়ে তিনি আরও জানান, খান মোহাম্মাদ আবু নাইম ২০১৫ সালে জনৈক জুনায়েদ নামে এক ব্যক্তির দাওয়াতের মাধ্যমে আনসার আল ইসলামে যোগদান করেন। তাকে অনলাইন ভিত্তিক বিশেষ যোগাযোগের মাধ্যমে ব্যবহারের আইডি ও পাসওয়ার্ড তৈরি করে দেয় জুনায়েদ। ২০২০ সালে আনসার আল ইসলামের নেতৃস্থানীয় ব্যক্তি জনৈক ওমরের মাধ্যমে শাহারিয়ার রানা ওরফে সায়েমকে দাওয়াত দেয় সে। তাকেও সংগঠনের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। নাইম শাহারিয়ারকে অনলাইনের মাধ্যমে গোপনে যোগাযোগের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়। নিজেদের মধ্যে যোগাযোগ করার জন্য বিভিন্ন এ্যাপস তৈরি করে সাংগঠনিক কার্যক্রমে অংশ নিতেন তারা।

গ্রেফতার শাহারিয়ার রানা ওরফে সায়েম সংগঠনের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়। অর্থ ও লেনদেন বিষয়ক যাবতীয় বিষয় দেখাশুনা করতো তিনি। নিজ বাসাকে আনসার আল ইসলামের সদস্যদের নিরাপদ ঘাটি হিসেবে ব্যবহার করত। পরবর্তীতে নাইম আরও কয়েকজনকে আনসার আল ইসলামের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করে।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা