April 26, 2024, 7:27 am

স্বাধীনতার সূবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস উপলক্ষে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

শামীম আখতার, বিভাগীয় প্রধান (খুলনা) স্বাধীনতার সূবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস-২০২১ উদযাপন উপলক্ষে মনোমুগ্ধকর পরিবেশে গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে। কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচির মধ্যে লাঠি খেলা ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ।
১৭ডিসেম্বর (শুক্রবার) বিকালে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে প্রাচীন ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয় ।
কালের বিবর্তনে গ্রাম অঞ্চল থেকে হারিয়ে যাওয়া লাঠি খেলা দেখতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে নানা বয়সের মানুষ ভীড় জমাতে শুরু করেন। ঢাক, ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে চারপাশ উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। বাদ্যের তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষাও আঘাত করতে এক অপরের উপর ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। এমন দৃশ্য দেখে আগত দর্শকরা করতালির মাধ্যমে উৎসাহিত করছে খেলোয়াড়দের। প্রাচীন গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা দির্ঘদিন পর ফিরে পেয়ে দর্শনার্থীরা কিছুটা সময় খেলা উপভোগ করে উচ্ছুসিত হয়ে ওঠেন। হারিয়ে যাওয়া গ্রামীন ঐতিহ্যবাহী লাঠি খেলার ঐতিহ্য বাঁচিয়ে রাখতে সরকারি পৃষ্ঠপোষকতায় এই ধরনের আয়োজন করার জন্য দর্শনার্থীরা উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জ্ঞাপন ও খুশি প্রকাশ করেছেন।
এ সময় লাঠী খেলা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন ,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আরিফুজ্জামান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুহাম্মদ রিজিবুল ইসলাম, শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুমার কুন্ডু, ন্যাশনাল প্রেস সোসাইটি, গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা উপজেলা শাখার সভাপতি শামীম আখতার মুকুল সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা