July 19, 2024, 2:09 am

উপযুক্ত ক্ষতিপূরণের দাবি আদায়ের লক্ষ্যে শিক্ষার্থীসহ এলাকাবাসীর মানববন্ধন।

রাজধানীর ডেমরা থানাধীন রাজাখালী এলাকাবাসীরা উপযুক্ত ক্ষতিপূরণের দাবি আদায়ের লক্ষ্যে মানববন্ধন করে।
সরেজমিনে গিয়ে দেখা যায় এই অঞ্চলের বিভিন্ন পেশাদার মানুষ দীর্ঘদিন যাবত এই এলাকায় বসবাস করে আসছে । এই অঞ্চলের বসবাসরত বেশিরভাগ মানুষই নিম্ন মধ্যবিত্ত তারা সারা জীবনের গোছানো অর্থ দিয়ে ২ কাঠা, ৩ কাঠা কিংবা ৪/৫ কাঠা জমি ক্রয় করে কোনরকম মাথা গোজার ঠাঁই করেছে । উল্লেখিত আতিক মার্কেট হতে রাজাখালি ঘাট পর্যন্ত যে বর্তমান রাস্তাটি রয়েছে সেটি ২০ থেকে ২৫ ফুট প্রশস্ত , বর্তমানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের উদ্যোগে এই রাস্তাটিকে ৪৮ ফুট প্রশস্ত করার সিদ্ধান্ত নিয়েছে।
যার ফলে অনেকেরই বসবাসরত ঘর বাড়ী গাছপালা বাউন্ডারি দেয়াল কারো ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি সাধন হওয়ার সম্ভাবনা রয়েছে । আবার অনেকেই শেষ সম্বল হিসেবে ঘরবাড়ী করে বসবাস করছে তাদেরকে উচ্ছেদ করলে কোথাও যাওয়ার রাস্তা নেই এমনকি ঘর নির্মানের টাকা জোগানের ব্যবস্থা নেই বলে গণমাধ্যম কর্মীদের জানান।

এই বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৬৯ নং ওয়ার্ড কাউন্সিলর জনাব সালাউদ্দিন আহমেদের সাথে কথা বললে তিনি জানান আসলে আধুনিক ও পরিকল্পিত নগরায়নের জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (ড্যাপ) প্লান অনুযায়ী রাস্তাটি ৪৮ ফুট প্রশস্ত করা হচ্ছে। যার ফলে অনেকেই শেষ সম্বলটিও হারাবে, আর জমি অধিগ্রহণের ক্ষেত্রে রাজউকের ক্ষতিপুরণ দেওয়ার ব্যবস্হা আছে কিনা তা আমার জানা নেই।

এই বিষয়ে রাজাখালী এলাকাবাসীর অভিযোগ কোন প্রকার নোটিশ এবং সময়সীমা বেধে না দিয়ে এবং উপযুক্ত ক্ষতিপূরণ ছাড়া জমি অধিগ্রহণ করা যাবে না প্রয়োজনে আমরা এলাকাবাসী মাননীয় প্রধানমন্ত্রী শরণাপন্ন হব।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা