April 19, 2024, 5:31 am

কেশবপুরে ৪র্থ পর্যায়ে প্রধানমন্ত্রীর ঘর পেলেন আরো ৪৫ ভূমিহীন পরিবার: ভূমিহীন-গৃহহীনমুক্ত

শামীম আখতার বিভাগীয় প্রধান (খুলনা) যশোরের কেশবপুরে ৪র্থ পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পেলেন আরো ৪৫টি ভূমিহীন-গৃহহীন পরিবার। তারই সাফল্য ধারাবাহিকতায় কেশবপুর উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় এর আগে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে উপজেলা প্রশাসন ১৮৪টি গৃহ নির্মাণের কাজ সফলভাবে সম্পন্ন করে শতভাগ গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়।

২২ মার্চ (বুধবার) সকালে আনুষ্ঠানিকভাবে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে সারাদেশে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনর্বাসনকল্পে ৪র্থ পর্যায়ে ৩৯,৩৬৫টি ভূমিহীন-গৃহহীন পরিবারের মাঝে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করেন এবং সারাদেশে ৭টি জেলা ও ১৫৯টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন।
তারই অংশ হিসেবে কেশবপুর উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধানমন্ত্রীর জমি ও গৃহ প্রদান অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার এবং পুনর্বাসনকল্পে ৪র্থ পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহারের জমি ও গৃহ ৪৫টি ভূমিহীন-গৃহহীন পরিবারের নিকট জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আরিফুজ্জামান এঁর সঞ্চালনায় ভূমিহীন-গৃহহীন পরিবারের হাতে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করেন উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন।

উল্লেখ্য, মুজিব শতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের ২৩ জানুয়ারি ১ম পর্যায়ে ৬৩,৯৯৯টি জমির দলিলসহ ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেন, ২য় পর্যায়ে একই বছরের ২০ জুন ৫৩,৩৩০টি জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন এবং ২০২২ সালে ৩য় পর্যায়ে ৫৯,১৩৩টি ভূমিহীন-গৃহহীন পরিবারের হাতে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। পরবর্তীতে সারাদেশে শতভাগ ভূমিহীন-গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়।
তারই ধারাবাহিকতায় ২২ মার্চ সকালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে পুনর্বাসনকল্পে ৪র্থ পর্যায়ের ৩৯,৩৬৫টি ভূমিহীন-গৃহহীন পরিবারের মাঝে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করেন এবং সারাদেশে ৭টি জেলা ও ১৫৯টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন।
১ম পর্যায়ে প্রতিটি ঘরের জন্য বরাদ্দ ছিল ১’লক্ষ ৭১ হাজার টাকা, ২য় পর্যায়ে ১’লক্ষ ৯০ হাজার টাকা এবং ৩য় পর্যায়ে ২’লক্ষ ৫৯ হাজার ৫’শত টাকা এবং ৪র্থ পর্যায়ে আরো আধুনিকতায় নির্মাণের লক্ষে প্রতিটি ঘরের জন্য বরাদ্দ ২’লক্ষ ৮৪ হাজার টাকা।

জমি ও গৃহ প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমীন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পলাশ কুমার মল্লিক, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বাবু তপন কুমার ঘোষ মন্টু, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সজীব সাহা, উপজেলা সমাজসেবা অফিসার মোঃ আলমগীর হোসেন, উপজেলা শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুমার কুন্ডু, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মোঃ রবিউল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা পুলোক কুমার সিকদার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রুপালী রানী, ন্যাশনাল প্রেস সোসাইটি, গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা কেশবপুর উপজেলা শাখার সভাপতি শামীম আখতার মুকুল, কেশবপুর নিউজ ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহমান, সাতবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফা বাবুসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, রাজনৈতিকবৃন্দ, সাংবাদিকবৃন্দ ও উপজেলার বিভিন্ন এলাকার ভূমিহীন-গৃহহীন পরিবারের ব্যক্তিবর্গ।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা