March 29, 2024, 3:35 pm

ক্ষেত-খামারে হোটেলসহ বিভিন্ন ক্ষেত্রে নারী শ্রমিকদের মজুরি বৈষম্য দূর করার দাবি গাইবান্ধায় নারী মুক্তি কেন্দ্রের সমাবেশ

গাইবান্ধা প্রতিনিধি ;ক্ষেত-খামারে, হোটেলসহ বিভিন্ন ক্ষেত্রে নারী শ্রমিকদের মজুরি বৈষম্য দূর করার দাবিতে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে মঙ্গলবার বিকেলে দারিয়াপুর চৌমাথায় এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের জেলা সাধারণ স¤পাদক নিলুফার ইয়াসমিন শিল্পীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ মার্কসবাদী জেলা আহবায়ক কমরেড আহসানুল হাবিব সাঈদ, কৃষক নেতা মাহবুবুর রহমান খোকা, সংগঠনের সাংগঠনিক স¤পাদক রাহেলা সিদ্দিকা, কলি রানী প্রমুখ।
বক্তারা বলেন, দেশ আজ ভয়াবহ সংকট অতিক্রম করছে, দফায় মূল্যবৃদ্ধি যা ক্রয় ক্ষমতার বাহিরে চলে গেছে। সারা বছর কোন কাজ নেই, বেকারত্ব, দারিদ্রতা নিত্য সঙ্গী। ফলে কোন মানুষের আজ একার পক্ষে সংসারের ব্যয় নির্বাহ করা সম্ভব না। তাই নারীরা আজ সমাজের সকল ক্ষেত্রে পুরুষের পাশাপাশি সামাজিক উন্নয়নে ভুমিকা রাখছে। নারীরা যথাযথ ভুমিকা রাখলেও তারা শোষন-বৈষম্যের শিকার। তারা আরও বলেন, দেশের কৃষি ক্ষেত্র থেকে শুরু করে ইট ভাটা, হোটেলসহ বিভিন্ন জায়গায় পুরুষের পাশাপাশি নারীরাও তাদের জীবিকা নির্বাহ করার জন্য কাজ করে থাকেন কিন্তু সেখানে দেখা যায় যে পুরুষরা যেমন পারিশ্রমিক পান নারীরা তা পাননা, নারীরা সমকাজ করলেও সমমজুরি পাননা তাদেরকে বৈষম্যের শিকার হতে হয়। এর মূল কারণ পশ্চাদপদ চিন্তা এবং নারীর প্রতি অবহেলা। এটা সমাজের জন্য কল্যাণকর নয়। তাই নারী পুরুষের পারিশ্রমিকে যে বৈষম্য তা দূর করার দাবি জানান।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা