March 19, 2024, 9:41 am

কেশবপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

শামীম আখতার মুকুলের পাঠানো তথ্য ও ভিডিও চিত্রে বিস্তারিত : যশোরের কেশবপুরে”নিরাপদ জ্বালানি, ভোক্তাবান্ধব পৃথিবী” এই প্রতিবাদ্যকে সামনে রেখে বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৩ পালিত হয়েছে। দিবসটি উদ্‌যাপন উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এঁর সহযোগিতায় কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে ১৫ মার্চ (বুধবার) সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‍্যালি বের করা হয়।
র‍্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অবহিতকরণ এবং বাস্তবায়ন বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে উপজেলা সহকারী প্রোগ্রামার মোঃ আব্দুস সামাদ এঁর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পলাশ কুমার মল্লিক, উপজেলা কৃষি অফিসার ঋতুরাজ সরকার, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ প্রমূখ।

উল্লেখ্য, ১৯৬২ সালের ১৫ মার্চ সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ. কেনেডি কংগ্রেসে ভোক্তাদের স্বার্থ রক্ষার বিষয়ে বক্তৃতা দেন। নিরাপত্তার অধিকার, তথ্যপ্রাপ্তির অধিকার, পছন্দের অধিকার এবং অভিযোগ প্রদানের অধিকার ভোক্তাদের এই ৪টি মৌলিক অধিকার সম্পর্কে তিনি আলোকপাত করেন যা পরবর্তীতে ভোক্তা অধিকার আইন নামে পরিচিতি পায়।
১৯৮৫ সালে জাতিসংঘের মাধ্যমে জাতিসংঘ ভোক্তা অধিকার রক্ষার নীতিমালায় কেনেডি বর্ণিত ৪টি মৌলিক অধিকারকে আরো বিস্তৃত করে অতিরিক্ত আরো ৮টি মৌলিক অধিকার সংযুক্ত করা হয়। এরপর থেকেই কনজুমার্স ইন্টারন্যাশনাল (সি আই) এ সকল অধিকারকে সনদে অন্তর্ভুক্ত করেন।
কেনেডি’র ভাষণের দিনটিকে স্মরণীয় করে ১৫ মার্চকে বিশ্ব ভোক্তা অধিকার দিবস হিসেবে বৈশ্বিকভাবে উদ্‌যাপন করে আসছে।
কনজুমার্স ইন্টারন্যাশনাল (সিআই) বৈশ্বিক সংগঠন হিসেবে সারাবিশ্বে ভোক্তাদের অধিকার সম্বন্ধে দীর্ঘদিন ধরে আন্দোলন, সংগ্রাম করাসহ বিভিন্ন কার্যক্রম ও সচেতনতা সৃষ্টির লক্ষে কাজ করে আসছে। বিশ্বের ২৫০টি দেশ সংগঠনটির সদস্য। বাংলাদেশের একমাত্র কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কনজুমার্স ইন্টারন্যাশনাল এর পূর্ণাঙ্গ সদস্য।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ন্যাশনাল প্রেস সোসাইটি, গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা কেশবপুর উপজেলা শাখার সভাপতি শামীম আখতার মুকুল, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার সুজন কুমার চন্দ্র, সাংবাদিক কামরুজ্জামান রাজু সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীবৃন্দ।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা