March 28, 2024, 3:56 pm

গাইবান্ধায় প্রাথমিকের বই সংকট লেখাপড়া বিঘ্নিত

গাইবান্ধা প্রতিনিধি:জানুয়ারী মাস শেষ হতে চলল। কিন্তু এখনও গাইবান্ধায় চাহিদা অনুযায়ী প্রাথমিক স্তরের সব বই পাওয়া যায়নি। বই সংকটের কারণে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের লেখাপড়া বিঘিœত হচ্ছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিস সুত্রে জানা গেছে, গত ২৪ জানুয়ারি পর্যন্ত চাহিদার ৩৬.৪৫ ভাগ বই গাইবান্ধায় আসেনি। এজন্য সকল ছাত্রছাত্রীদের হাতে সব বই তুলে দেয়া সম্ভব হয়নি।
জানা গেছে, গাইবান্ধা জেলায় মোট ১ হাজার ৪৬৬টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৪ লাখ ৩ হাজার ৪৭৩ জন ছাত্রছাত্রী অধ্যয়নরত। এজন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে বইয়ের চাহিদা পাঠানো হয় মোট ২১ লাখ ৩৪ হাজার ১২৮টি। সেখানে পাওয়া গেছে বিভিন্ন শ্রেণির জন্য ১৩ লাখ ৫৬ হাজার ১৮৫টি। সে অনুযায়ী চাহিদার মোট প্রাপ্তির হার ৬৩.৫৫ ভাগ। গাইবান্ধা শহরের ব্রীজ রোড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সাথে কথা বলে জানা গেছে, তারা প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত সব বই ছাত্রছাত্রীদের হাতে তুলে দিতে পেরেছেন। কিন্তু চতুর্থ ও পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীদের মাত্র দুটি করে বই দেয়া সম্ভব হয়েছে।
এব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ জানান, বই পেতে কিছুটা বিলম্ব হলেও এ মাসে সব বই এসে যাবে বলে উর্দ্ধতন কর্তৃপক্ষ জানিয়েছেন। তিনি বলেন, সব বই কেউ কেউ না পেলেও বিশেষ ব্যবস্থায় লেখাপড়া অব্যাহত রয়েছে। ছাত্রছাত্রীদের কোন সমস্যায় পড়তে হচ্ছে না।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা