November 30, 2022, 5:23 pm

পিআইবিতে সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষণ সনদ গ্রহন।

মোঃ সাদ্দাম হোসেন মুন্না। সাংবাদিকদের দুই দিন ব্যাপি বুনিয়াদি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ১৭ নভেম্বর ঢাকায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ- পিআইবি ভবনে প্রশিক্ষণ শেষ হয়।

প্রশিক্ষণ শেষে সনদ বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার বিকালে সনদ বিতরন করেন।

সভাপ্রধান ছিলেন পিআইবির মহা পরিচালক জাফর ওয়াজেদ।
অন্যান্যের বক্তব্য রাখেন পিআইবির প্রশিক্ষক পারভিন সুলতানা রাব্বী, বকশীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এম শাহীন আল আমীন, দেওয়ানগঞ্জের সভাপতি খাদেমুল ইসলাম ওয়ালিদ ও সরকার আব্দুর রাজ্জাক।

প্রশিক্ষক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগ ও পিআইবির প্রশিক্ষক পারভিন সুলতানা রাব্বী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাওন্তি হায়দার, চ্যানেল আই এর সিনিয়র নিউজ এডিটর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মীর মাসরুর জামান।

প্রশিক্ষণে আলোচিত বিষয় ছিলো- সাংবাদিকতায় যোগাযোগের ভূমিকা,সংবাদ ধারণা, সংবাদের সূত্র-উৎস কাজে লাগানো,শব্দ ও বাক্যের ব্যবহার, জেন্ডার, দুষ্ট শব্দ নির্ণয়,প্রেস রিলিজ, প্রেস ব্রিফিং, প্রেস নোট, প্রেস কনফারেন্স, তথ্য সম্পদনা, শিরোনাম তৈরি, তথ্য অধিকার আইনের ধারনা, আইন ও প্রয়োগ, সংবাদ সূচনা,সংবাদ কাঠামোর ধারনা, ধরন, প্রকরণ, কাঠামো তৈরি, ফিচার ধারনা, ফিচারের বৈশিষ্ট্য, ফিচার তৈরির কাঠামো, সাংবাদিকদের নৈতিকতা, প্রেসকাউন্সিল এ্যাক্ট, অনুসন্ধানমূলক তথ্য সংগ্রহ ও যাছাই কৌশল।

ইত্তেফাক ও এশিয়ান টিভির সাংবাদিক এম শাহীন আল আমীন, সমকাল সাংবাদিক মাসুদ উল হাসান, কালের কন্ঠ সাংবাদিক আব্দুল লতিফ লায়ন, দৈনিক জনবাণী সাংবাদিক সাদ্দাম হোসেন মুন্না, নয়া দিগন্ত সাংবাদিক খাদেমুল ইসলাম বাবুল, আমাদের সময় সাংবাদিক খাদেমুল ইসলাম ওয়ালিদ ও সলিম উল্লাহ সেলিমসহ ২৮ জন সাংবাদিক প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা