March 29, 2024, 7:18 am

তৃণমূল পর্যায়ে অর্থনৈতিকভাবে ক্ষমতায়নে নারী প্রশিক্ষণার্থীদের যাচাই বাছাইয়ের মাধ্যমে তালিকা সম্পন্ন

শামীম আখতার, বিভাগীয় প্রধান (খুলনা) কেশবপুরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত তৃণমূল পর্যায়ে অর্থনৈতিকভাবে ক্ষমতায়নে নারী উদ্যেক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আওতায় নারী প্রশিক্ষণ কার্যক্রমে আবেদনকারীদের মৌখিক পরীক্ষা সহ যাচাই বাছাইয়ের ভিত্তিতে ২’শত ৫০ জন প্রশিক্ষণার্থীদের চুড়ান্ত তালিকা সম্পন্ন করা হয়েছে।
মঙ্গলবার ২৭ জুন) সকাল থেকে শুরু করে বিকাল পর্যন্ত জাতীয় মহিলা সংস্থা যশোর জেলার আয়োজনে কেশবপুর পৌরসভার মান্নান টাওয়ারে ৫টি ট্রেডের উপর ওই প্রশিক্ষণার্থীদের যাচাই-বাছাই সম্পন্ন করা হয়।

নারী প্রশিক্ষণ কার্যক্রমে প্রশিক্ষণার্থীদের মৌখিক পরীক্ষা সহ যাচাই বাছাই অনুষ্ঠানে জাতীয় মহিলা সংস্থা যশোর জেলার চেয়ারম্যান লাইজু জামান সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক চম্পা, উপজেলা আওয়ামী মহিলা যুবলীগের সভানেত্রী মিনু রানী হালদার, সাবেক উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রেবা ভৌমিক, সাবেক মহিলা কাউন্সিলর মনিরা খাতুন, ন্যাশনাল প্রেস সোসাইটি, গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা কেশবপুর উপজেলা শাখার সভাপতি শামীম আখতার মুকুল, প্রকল্পের প্রশিক্ষণ কর্মকর্তা মোহাম্মদ মাসুদুজ্জামান, ইন্টেরিয়র ডিজাইন এন্ড ইভেন্ট ম্যানেজমেন্ট এর প্রশিক্ষক মোঃ হাসানুজ্জামান, বিজনেস ম্যানেজমেন্ট এন্ড ই-কমার্স এর প্রশিক্ষক আমেনা খাতুন, বিউটিফিকেশন এর প্রশিক্ষক খাদিজা খাতুন, ফ্যাশান ডিজাইন এর প্রশিক্ষক রহিমা খাতুন, ক্যাটারিং এর প্রশিক্ষক লিমা খাতুন প্রমূখ।

এ ব্যাপারের জাতীয় মহিলা সংস্থা যশোর জেলার চেয়ারম্যান লাইজু জামান বলেন, বাংলাদেশের সুবিধা বঞ্চিত মহিলাদের অর্থনৈতিকভাবে সাবলম্বী হওয়ার মাধ্যমে বাংলাদেশ এখন একটি মধ্যম আয়ের দেশ। ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে রূপান্তর ও জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ার লক্ষে নারীর ক্ষমতায়ন প্রয়োজন। নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, আত্ম-নির্ভরশীলতা অর্জনে উদ্ধব্ধু ও সহায়তা প্রদানের পাশাপাশি নারী সমাজকে মানব সম্পদে পরিণত করার লক্ষে অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য এ দেশের নারীবান্ধব সরকার জননেত্রী শেখ হাসিনা নিরলস ভূমিকায় কাজ করে যাচ্ছেন। দেশের সুবিধা বঞ্চিত নারীদের আর্থ ও সামাজিক ক্ষমতায়নের জন্য নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প চালু করেছেন সরকার। তারই ধারাবাহিকতায় কেশবপুর উপজেলায় ৫টি ট্রেডে বিজনেজ ম্যানেজমেন্ট, বিউটিফিকেশন, ফ্যাশন ডিজাইন, ক্যাটারিং, ইন্টেরিয়র ডিজাইন এন্ড ইভেন ম্যানেজমেন্ট বিষয়ে ২’শত ৫০ জন সুবিধা বঞ্চিত বেকার নারী প্রশিক্ষণার্থী হাতেকলমে প্রশিক্ষণ শিক্ষাকে কাজে লাগিয়ে আত্মর্কমসংস্থানের সৃষ্টি করতে পারবে।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা