April 25, 2024, 12:00 am

তালায় আউশ ধানের বীজ বিতরণে অনিয়মের অভিযোগ

বি এম বাবলুর রহমান:- বিশেষ প্রতিনিধি সাতক্ষীরা
:উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে উফলি আউশ ধানের বীজ এবং রাসায়নিক সার বিতরণে অনিয়ম ভাগ্নতন্ত্রের সাথে জড়িত বলে প্রমাণিত হয়েছে। তবে উপজেলা কৃষি কর্মকর্তা অভিযোগ অস্বীকার করেছেন।

সোমবার (২৮ এপ্রিল) সকাল ১১ টায় তালা উপজেলা শিল্পকলা একাডেমির হল রুমে ১২ টি ইউনিয়নের ১,২০০ কৃষকের মধ্যে ধানের বীজ এবং রাসায়নিক সার বিতরণ করা হয়। ২০২১-২২ মৌসুমে আউস প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের মাঝে বিনা মূল্যে ৫ কেজি ধানের বীজ, ২০ কেজি ডিএমপি সার এবং ১০ কেজি এমপিও সার বিতরণ করা হয়েছে। তবে সরকার প্রদত্ত এই কৃষি প্রণোদনা বিতরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও কৃষি কর্মকর্তারা তাদের আত্মীয়স্বজন ও সমর্থকদের তালিকাভুক্ত করে তাদের নাম জমা দিয়েছেন। এমনকি তালিকায় একজনের নাম থাকা সত্ত্বেও অন্য একজনের নামে ওই নামে নকল স্বাক্ষর রয়েছে এবং চাল এবং সার পাচার হয়েছে বলে জানা গেছে।

এ জাতীয় অভিযোগের বিষয়ে মাঠে গিয়ে জানানো হয়, উপজেলার আগোলঝাড়া গ্রামের অসহায় কৃষক আরিজুল তার নামে স্বাক্ষর করতে না পারলেও সরকারী রেজুলেশন বইয়ে তার স্বাক্ষর পাওয়া গেছে। এবং কৃষি বিভাগে থাকার সময়, চাল এবং সারটি আরিজুল নামে অন্য এক ব্যক্তি গ্রহণ করেছিলেন। ওই ব্যক্তির বিষয়ে কৃষি বিভাগের অফিসার ইনচার্জকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আবদুল্লাহ তাকে নিয়ে গেছে। আবদুল্লাহর ভাই কে তা জানতে চাইলে তিনি সঠিক উত্তর দিতে ব্যর্থ হন।

ব্লকের দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তা রেজাউল ইসলাম জাল স্বাক্ষর অস্বীকার করে বলেন, এটি তালিকার একজনের স্বাক্ষর।

সুতরাং, প্রতিটি ইউনিয়নের জন্য বরাদ্দ করা ১০০ জন কৃষকের ধানের বীজ এবং সার কেড়ে নেওয়া হয়েছে বলে জানা গেছে। এই ভাইয়েরা সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান, সদস্য ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের পোষা দালাল।

সচেতন নাগরিকের পোষা ভাই, ইউপি চেয়ারম্যান ও সদস্য ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের কারণে অসহায় কৃষকরা আজ সরকারি কৃষি প্রণোদনা থেকে বঞ্চিত হচ্ছে। আর কতদিন এই পোষা দালাল ভাইদের হাতে কৃষি অফিস বন্ধ থাকবে!

তালা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাজিরা বেগম জানান, কৃষি প্রণোদনা বিতরণের জন্য নামের তালিকা সংশ্লিষ্ট দুই ইউপি চেয়ারম্যান প্রস্তুত করেছিলেন। তারপরে উপজেলা নির্বাহী অফিসার এটি অনুমোদন করেন। এমন অভিযোগ শুনেছি। অভিযোগ শুনে আমি হতবাক।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা