April 19, 2024, 9:27 pm

করোনাকালীন গার্মেন্টস শ্রমিক, গৃহশ্রমিকসহ সকল শ্রমজীবী নারীর খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরাসহ ৬ দফা গাইবান্ধায় মানববন্ধন সমাবেশ ঃ প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি

গাইবান্ধা প্রতিনিধি:করোনাকালীন গার্মেন্টস শ্রমিক, গৃহশ্রমিকসহ সকল শ্রমজীবী নারীর খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণ এবং এনজিও ঋণ মওকুফ ও মহাজনী সুদ কারবার বন্ধসহ ৬দফা দাবী বাস্তবায়নে গতকাল রোববার শহরের ১নং রেলগেটে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর উল্লেখিত দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করা হয়। বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধন ও সমাবেশ চলাকালে বক্তব্য রাখেন নারী মুক্তি কেন্দ্রের জেলা সভাপতি সুভাষীনি দেবী, সাধারন স¤পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, সংগঠক লীজা উল্যা রাহেলা সিদ্দিকা প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, করোনা ভাইরাস গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে, ভাবিয়ে তুলছে প্রাণ প্রকৃতি পরিবেশ রক্ষার যৌক্তিকতা। ভাইরাস প্রতিরোধে সময়োপযোগী কার্যকর পদক্ষেপ না নেয়ায় পরিস্থিতি আরও নাজেহাল জনজীবন। বাংলাদেশে প্রকটভাবে করোনায় উদ্ভব ঘটায় অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক প্রতিটি ক্ষেত্রেই তীব্র সংকট ঘনীভ‚ত হয়েছে। দ্রব্যমূল্য সাধারণ মানুষের নাগালের বাইরে, গ্রাম শহরে শ্রমজীবি মানুষ খাদ্য চিকিৎসার অভাবে মানবেতর জীবনযাপন করছে বিশেষত নারীও শিশুরা চরম দূর্ভোগের শিকার। বেঁচে থাকার জন্য নুন্যতম খাদ্য ঘরে নাই,মাথার উপর এনজিও ঋনের কিস্তি, মহাজনী সুদের চাপে মানুষ দিশেহারা, সহায় সম্বলহীন রিক্ত নিঃস্ব মানুষের যাবার কোথাও জায়গা নেই। দেশের এহেন নাজুক পরিস্থিতিতে যারা কলের চাকা ঘোরায়, ক্ষেতে ফসল ফলায়, উদয়াস্ত শ্রম করে সকলের মুখের আহার জোগায় সে সকল মানুষদের বাচিয়ে রাখতে, জীবন-জীবিকা সচল রাখতে কার্যকর পদক্ষেপ গ্রহনের দাবি জানান। এছাড়া গাইবান্ধা জেলায় নারীদের একমাত্র হাসপাতাল মা ও শিশু কেন্দ্রে (মাতৃসদন) দীর্ঘদিন কতৃপক্ষের গাফিলতির কারণে কোন ডাক্তার নেই। চরম দূর্ভোগে পড়ছে গর্ভবতী মায়েরা। অবিলম্বে ডাক্তার নিয়োগের জন্য কার্যকর পদক্ষেপ নেয়ার আহবান জানান তারা।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা