April 20, 2024, 4:04 am

কেশবপুরে এসিল্যান্ড হস্তক্ষেপে সরকারি গাছ আত্মসাতের চেষ্টা ব্যর্থ

শামীম আখতার, ব্যুরো প্রধান (খুলনা): কেশবপুরে উপজেলার সাগরদাঁড়ি ইউনিয়নের বিষ্ণুপুর শেখপাড়া এলাকায় রাস্তার পাশে সরকারি জমিতে একটি শিশু গাছ কর্তন করে আত্মসাতের চেষ্টা রুখে দিয়েছেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইরুফা সুলতানা। এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে তাৎক্ষনিক ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তাকে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। তার প্রেক্ষিতে সাগরদাঁড়ি ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা শহীদুল ইসলাম গত রবিবার সার্ভেয়ার দিয়ে জমি পরিমাপ করে ওই গাছটি সরকারি জমিতে হওয়ায় গাছটি জব্দ করেন।
জানা গেছে, বিষ্ণুপুর গ্রামের মৃত আজিজুর রহমান শেখের ছেলে বাবলুর রহমান শেখ ও লাভলুর রহমান শেখ পরিকল্পনা করে উপজেলার সাগরদাঁড়ি ইউনিয়নের ৪০ নং বিষ্ণুপুর মৌজার ১ নং খাস খতিয়ানের ৫১৭ দাগের ১ একর ৫ শতক জমির ভেতর কাঁচা রাস্তার উপর একটি শিশু গাছ চিংড়া এলাকার কাঠ ব্যবসায়ি আছাদুলের নিকট বিক্রি করে দেয়। গত বৃহস্পতিবার কাঠ ব্যবসায়ি আছাদুল তার শ্রমিকদের নিয়ে ওই গাছটি কাটা শুরু করে। সরকারি গাছ কৌশলে বিক্রি করে কেটে নেয়ার কারণে এলাকাবাসী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর লিখিত অভিযোগ করে গাছ বিক্রিও সাথে জড়িতদের শাস্তির দাবি জানান। উক্ত অভিযোগ পেয়েই উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইরুফা সুলতানা তাৎক্ষনিক ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তাকে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। সে মোতাবেক ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা সার্ভেয়ার দিয়ে জমি মাপা-মাপি করে গাছটি সরকারি রাস্তার জমিতে সেটা নিশ্চিত হন। তারই প্রেক্ষিতে গাছটি জব্দ করা হয়েছে।
সার্ভেয়ার আবু বক্কার সিদ্দিক বলেন, ইউনিয়ন ভূমি অফিসের নির্দেশে ওই রাস্তার জমি মাপা হয়েছে। যে গাছটি কর্তন করা হয়েছে সেটি সরকারি রাস্তার জমির উপর রয়েছে।
বাবলুর রহমান শেখ বলেন, প্রায় ২০ বছর পূর্বে ওই গাছটি আমরা রোপন করেছিলাম সেই সুবাদে বিক্রি করে কেটে নেয়া হচ্ছিল। সরকারি জমির উপর হলে আমাদের কোন দাবি নেই।
সাগরদাঁড়ি ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সার্ভেয়ার দিয়ে জমি মেপে গাছ কাটা বন্ধ করা হয়েছে। এ বিষয়ে একটি লিখিত প্রতিবেদন উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট পাঠানো হয়েছে।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইরুফা সুলতানা বলেন, সরকারি গাছ কর্তনের বিষয় লিখিত অভিযোগ পেয়েই গাছ কাটা বন্ধ করা হয়েছে। যে জমির উপর থেকে গাছটি কর্তন করা হয়েছে সেটি সার্ভেয়ার দিয়ে পরিমাপ করে পাওয়া গেছে সরকারি রাস্তার জমিতে। ওই গাছ কাটার সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা