April 19, 2024, 10:52 pm

অপহরণের ৫দিন পর ডিবি পুলিশের অভিযানে অপহৃত উদ্ধার:অপহরণকারী ২জন গ্রেফতার

শামীম আখতার, বিভাগীয় প্রধান (খুলনা) যশোর জেলার ডিবি পুলিশ অভিযান চালিয়ে চৌগাছার উপজেলার কাবিলপুর থেকে অপহরণের ৫ দিন পর বেনাপোল থেকে অপহৃতকে উদ্ধার করাসহ অপহরণকারী চক্রের ২ সদস্যকে গ্রেফতার ও ব্যবহৃত মটরসাইকেল জব্দ করেছে। ৭জুন ও ৮ জুন দুই দিনব্যাপী অভিযানে চৌগাছার কাবিলপুর, শার্শা, বেনাপোল ও ঝিকরগাছা থানা এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।
গ্রেফতারকৃত আসামীরা হলেন চৌগাছা থানার ছোট কাবিলপুর গ্রামের মহসীন আলী মাষ্টারের ছেলে আসম মোজাফ্ফার হাসান হরফে আবু সাঈদ (৪৯) এবং শার্শা থানার শ্যামলাগাছি গ্রামের সিরাজুল ইসলামের ছেলে মোঃ রবিউল হোসেন হরফে লিটন (৪৩)।

জানা গেছে, গত শুক্রবার (৩ জুন) সকালে চৌগাছা থানার বড় কাবিলপুর বাজারস্থ আবু সাঈদ এর সার-কীটনাশকের দোকানের সামনে পাকা রাস্তার উপর থেকে চৌগাছা উপজেলার শাহজাদপুর গ্রামের আলম এর ছেলে শাহীন (৩২) ও তার শ্যালক বাঘারপাড়া উপজেলার বেতালপাড়া গ্রামের মনিরুল ইসলামের ছেলে ইয়ামিন (১৯) কে আবু সাঈদ, মন্টু ও লিটন নামের চোরাকারবারীরা অপহরণ করে অজ্ঞাতস্থানে আটকে রাখে। পরের দিন গত ৪ জুন দুপুরে ইয়ামিন কৌশলে অপহরণকারী চক্রের হেফাজত থেকে পালিয়ে আসে। শাহীনকে তারা আটকে রাখে। শাহীনের পরিবার জানতে পেরে আবু সাঈদ চৌগাছা শাহাজাদপুর সীমান্ত দিয়ে কীটনাশকের প্যাকেটের কথা বলে প্যাকেট ভর্তি কেজি কেজি স্বর্ণ শাহীন ও ইয়ামিনের মাধ্যমে ১হাজার টাকা জনে পাঠিয়ে দিত। এভাবে গত ৩ জুন সকালে আবু সাঈদ ২টি প্যাকেটে ৩ কেজি স্বর্ণ শাহীনকে সীমান্ত দিয়ে ভারতে পাঠানোর জন্য দেয়।

পরবর্তীতে শাহীন তার শ্যালক ইয়ামিন ও তার ভাই হুরায়রা (১৪) মাধ্যমে প্যাকেট ২টি সীমান্ত দিয়ে ভারতে পাঠানোর জন্য শাহাজাদপুর মাঠ দিয়ে মাঠে উঠলে এপাচি লাল রংয়ের একটি মটরসাইকেলযোগে ২ জন্য অজ্ঞাত লোক ইয়ামিনকে ভারতে অমল রাজুর লোক পরিচয় দিয়ে কৌশলে দেড় কেজি স্বর্ণ ভর্তি ১টি প্যাকেট নিয়ে চলে যায়। আরেকটি প্যাকেট হুরায়রা ভয়ে মাঠে ফেলে দেয়। বিষয়টি শাহীন আবু সাঈদকে জানাইলে আবু সাঈদ শার্শার চোরাকারবারী মন্টু ও লিটনকে অবগত করলে মন্টু ও লিটন ৪/৫ লোক নিয়ে কাবিলপুর বাজারে এসে শাহীন ও ইয়ামিনকে ডেকে এনে তাদেরকে অপহরণ করে নিয়ে বেনাপোল একটি অজ্ঞাত বাড়ীতে আটকে রেখে টর্চার করতে থাকে। সেখানে থেকে ইয়ামিন কৌশলে পালিয়ে আসলেও শাহীনকে তারা ৫ দিন যাবৎ আটকে রেখে শারীরিক নির্যাতন চালাতে থাকে।
এ ঘটনায় অপহৃত শাহীন এর পিতা চৌগাছা থানায় একটি লিখিত মামলা করেন। চৌগাছা থানার মামলা নং-১০।
ঘটনাটি স্পর্শকাতর হওয়ায় যশোর জেলার পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, বিপিএম (বার), পিপিএম মামলাটি ডিবি পুলিশকে তদন্তের জন্য নির্দেশ প্রদান করে।
পুলিশ সুপারের দিক-নির্দেশনায় জেলা গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জ রুপন কুমার সরকার এর তত্ত্বাবধানে এসআই মফিজুল ইসলাম মামলার তদন্তভার গ্রহণ করে তথ্য প্রযুক্তির মাধ্যমে অপরাধীদের অবস্থান সনাক্ত করে ডিবি’র একটি চৌকশ টিম নিয়ে মঙ্গলবার (৭জুন) বিকাল থেকে বুধবার (৮জুন) ভোর পর্যন্ত চৌগাছা থানার কাবিলপুর, শার্শা, বেনাপোল পোর্ট ও ঝিকরগাছা থানা এলাকায় অভিযান পরিচালনা করে অপহরণকারী ও চোরাকারবারী চক্রের ২ সদস্যকে গ্রেফতার করে। ওই সময় তাদের কাছ থেকে অপহরণ কাজে ব্যবহৃত ১টি ডিসকভার মটরসাইকেল ও মোবাইল ফোন জব্দ করেন।
তাদের স্বীকারোক্তিতে বেনাপোল পোর্ট থানার পৌর গেটের পশ্চিম পার্শ্বে হক ফিলিং ষ্টেশনের সামনে আসামীদের ফেলে যাওয়া মতে অপহৃত শাহীন (৩২) কে উদ্ধার করতে সক্ষম হয়।
গ্রেফতারকৃত আসামীদের মধ্যে আবু সাঈদ ও শাহীন ও ইয়ামিন বিজ্ঞ আদালতে জবানবন্দি প্রদান করেন। অপর গ্রেফতারকৃত আসামী লিটনকে ৫ দিনের রিমান্ড চাওয়া হয়েছে।
গ্রেফতারকৃত আসামীদেরকে ও ভিকটিমদেরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, শার্শার মন্টু, লিটন ও তাদের অন্যান্য সহযোগীরা চোরাকারবারীর সাথে জড়িত। তারা চৌগাছা কাবিলপুর বাজারের কীটনাশক ব্যবসায়ী আবু সাঈদ এর মাধ্যমে বিভিন্ন জনের মাধ্যমে শাহাজাদপুর সীমান্ত দিয়ে কীটনাশকের প্যাকেটের কথা বলে প্যাকেট ভর্তী কেজি কেজি স্বর্ণ ১হাজার টাকা জনে পাঠিয়ে দিত। এভাবে গত ৩জুন আবু সাঈদ ২টি প্যাকেটে ৩ কেজি স্বর্ণ শাহীনকে সীমান্ত দিয়ে ভারতে পাঠানোর জন্য দেয়। শাহীন তার শ্যালক ইয়ামিন ও তার ভাই হুরায়রা (১৪) মাধ্যমে প্যাকেট ২টি সীমান্ত দিয়ে ভারতে পাঠানোর জন্য শাহাজাদপুর মাঠ দিয়ে মাঠে উঠলে চোরাকারবারী মন্টু, লিটনের লোক ছিনতাইকারী সেজে দেড় কেজি ওজনের ১টি প্যাকেট ছিনতাই করে চোরাই স্বর্ণ আত্মসাৎ করে এবং নিজেদের অপরাধ লুকানোর জন্য উপর মহলে ভাল থাকার জন্য জন দেওয়া শ্রমিক শাহীন ও ইয়ামিনকে অপহরণ করে অজ্ঞাতস্থানে আটকে রেখে শারীরিক নির্যাতন চালায়। অবশেষে ৫ দিন পর ডিবি পুলিশ অপহৃত শাহীনকে উদ্ধার করে।

যশোর জেলার ডিবি পুলিশ বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে তথ্য নিশ্চিত করেছেন।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা