March 29, 2024, 10:20 am

ফুটপাত দখল নিতে উচ্ছেদের অভিযোগ ।

সিদ্ধিরগঞ্জ প্রতিনিধিঃ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল মোড়ে দুই পাশে অবৈধভাবে গড়ে উঠা ফুটপাথে কমপক্ষে দুই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে সড়ক ও জনপদ বিভাগ (সওজ) । মঙ্গলবার (২৯ মার্চ) বেলা ১ টায় উচ্ছেদ অভিযান শিমরাইল মোড় রেন্টেকার স্টান্ড থেকে আহসান উল্লাহ সুপার মার্কেট পর্যন্ত পরিচালনা করা হয়। ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশে দীর্ঘদিন ধরে অবৈধভাবে ফুটপাতে সরকারি জায়গা দখল করে অবৈধ দোকানপাট বসিয়ে জনচলাচলে বিঘ্ন সৃষ্টি করে আসছে । সড়ক ও জনপদ সুত্রে জানাযায়,মহাসড়কের পাশে অবৈধ দোকানপাট না থাকলে যানজট সৃষ্টি হবে না। সে লক্ষে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ ও সড়ক ও জনপদ বিভাগ (সওজ) ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের শিমরাইল মোড়ে পাশে দুই শতাদিক দোকান উচ্ছেদ করা হয়।
স্থানীয় সূত্রে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল মোড় দু’পাশে সরকারি জমি দখল করে এক শ্রেণীর প্রভাবশালী ব্যক্তি, জনপ্রতিনিধি,সন্ত্রাসী, চাঁদাবাজ চক্র বিভিন্ন দোকানপাট গড়ে তুলে চাঁদাবাজি করে আসছিল। সূত্র আরো জানায় এতদিন জারা ফুটপাত থেকে চাঁদাবাজি করতো তাদের তারিয়ে নতুন চাঁদাবাজরা দখল করতে নাকি এই উচ্ছেদ করিয়েছে। দখলের অভিযান বলে মনে করেন তারা।
এসব দোকানপাট থেকে দৈনিক ভাড়া এক থেকে দুই শত টাকা পর্যন্ত আদায় করা হয় । এছাড়া দোকানদের কাছ থেকে ৫০ হাজার থেকে দুই লক্ষ টাকা পর্যন্ত অগ্রিম নেয়া নিয়ে থাকে অবৈধ দখলকারীরা।
অভিযানে উপস্থিত ছিলেন,(সওজ) উপ-বিভাগীয় প্রকৌশলী সাখাওয়াত হোসেন শামীম,উপ-সহকারী প্রকৌশলী নুরে আলম, উপ-সহকারী পরিচালক প্রকৌশলী মনির হোসেন, থানা পুলিশের এসআই আজিজুর রহমান আনসার সদস্য ও সাংবাদিক উপস্থিত ছিলেন।
এসআই আজিজুর রহমান বলেন, আমরা অবৈধ দোকানপাট মহাসড়ক থেকে সরিয়ে নেওয়ার জন্য মাকিং করা হয়েছে। যারা মহাসড়কে অবৈধ ভাবে দখল করে ব্যবসা করছেন তারা নিজ উদ্যোগে সরিয়ে নেওয়ার জন্য মাইকিং করে আহবান করা হয়েছে। সড়ক ও জনপথের উপ-বিভাগীয় প্রকৌশলী সাখাওয়াত হোসেন শামীম, বলেন, মহাসড়কে কোন ধরণের অবৈধ দোকানপাট বসানো যাবে না। আমাদের অভিযান অব্যাহত থাকবে।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা