March 29, 2024, 11:26 am

নীলফামারীর ইউপি নির্বাচনে ভোটকেন্দ্রে হামলায় বিজিবি সদস্য নিহতের ঘটনায় সহিংসতার মূলহোতা ও মামলার প্রধান আসামী মোঃ মারুফ হোসেন ’কে ঢাকার আশুলিয়া থেকে গ্রেফতার

প্রেস বিজ্ঞপ্তি :গত ২৮ নভেম্বর ২০২১ তারিখে সারা দেশব্যাপী ৩য় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। উক্ত নির্বাচনে নীলফামারী জেলার কিশোরগঞ্জ থানাধীন গড়াগ্রাম ইউনিয়নের ভোটকেন্দ্র নং-৫৯, পশ্চিম দলিরাম মাঝাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সহিংসতার ঘটনায় বিজিবি সদস্য নায়েক রুবেল হোসেন নির্মমভাবে নিহত হন। বর্ণিত ঘটনার প্রেক্ষিতে উক্ত ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ললিত চন্দ্র রায় কর্তৃক বাদী হয়ে গত ৩০ নভেম্বর ২০২১ তারিখে ৯৫ জন আসামীর নাম উল্লেখপূর্বক অজ্ঞাতনামা আরো অনেকের নামে নীলফামারী জেলার কিশোরগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন; যারা মামলা নং-১৪ তারিখ ৩০ নভেম্বর ২০২১। ধারাঃ ১৪৩/৪৪৭/৪৪৮/১৮৬/৩৫৩/৩০৭/৩৭৯/৪২৭/ ৩২৩/৩২৪/৩৩২/৩৩৩/৩০২/৩৪/৫০৬/১১৪ দঃ বিঃ তৎসহ ১৯৭২ সালের জন প্রতিনিধিত্ব আইনের ৮১ (ক) (খ)(ঙ)(চ) এর (অ)(ই/৫)। উক্ত ঘটনা দেশব্যাপী চাঞ্চল্যের সৃষ্টি করে। বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় গুরুত্বের সাথে প্রচারিত হয়। র‌্যাব বর্ণিত বিষয়ে গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে।

৩। এরই ধারাবাহিকতায় র‌্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখা ও র‌্যাব-৪ এর অভিযানে গতকাল রাতে ঢাকার আশুলিয়া এলাকায় অভিযান পরিচালনা করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিজিবি সদস্য নায়েক রুবেল হোসেন এর হত্যাকান্ডের এজাহারনামীয় ০১নং আসামী মোঃ মারুফ হোসেন @ অন্তিক’কে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত মারুফ ভোট কেন্দ্রে হামলা এবং বিজিবি সদস্য হত্যার ঘটনায় বিভিন্ন তথ্য প্রদান করে।

৪। গ্রেফতারকৃত আসামী মোঃ মারুফ হোসেন @ অন্তিক এর পিতা মৃত মোসাদ্দেক হোসেন নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় গড়াগ্রাম ইউনিয়নের ১৯ বছর ধরে চেয়ারম্যান ছিলেন। তার পিতা গত ২০১৭ সালে মৃত্যুবরণ করলে; সে উপ-নির্বাচনে নির্বাচিত হয়।

৫। গ্রেফতারকৃত মারুফ জিজ্ঞাসাবাদে জানায়, তার নির্বাচনী মূল্যায়ণ অনুযায়ী নির্বাচনে জয়লাভ করতে তার স্থায়ী নিবাস এলাকার গড়াগ্রাম ইউনিয়নের ভোট কেন্দ্র নং-৫৯, পশ্চিম দলিরাম মাঝাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রায় সব ভোট প্রয়োজন। যে কোন মূল্যে সে এই কেন্দ্রের প্রায় সকল ভোট তার অনুক‚লে যেন হয় তার জন্য সে প্রয়োজনে পেশীশক্তি ব্যবহার করবে বলে পরিকল্পনা করে। বিধায় গ্রেফতারকৃত মারুফ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পূর্ব থেকেই কেন্দ্র দখল এবং প্রয়োজনে হামলা করার প্রস্তুতি গ্রহণ করে।

৬। গ্রেফতারকৃত’কে জিজ্ঞাসাবাদে জানা যায় যে, পরিকল্পনা অনুযায়ী ভোট চলাকালীন আনুমানিক ১৫১৫ ঘটিকার সময় তার পক্ষের আনুমানিক ২০/৩০ জন সমর্থক বিশৃঙ্খলা সৃষ্টি করে ভোট কেন্দ্রে অনাধিকার প্রবেশ করে জোরপূর্বক জাল ভোট দেওয়ার চেষ্টা করে। ভোট কেন্দ্রের কর্তব্যরত পুলিশ অফিসার তাদের কেন্দ্র থেকে বের করে দিতে চেষ্টা করলে তারা তাকে গালি-গালাজসহ শারীরিকভাবে লাঞ্চিত করে। পরবর্তীতে প্রিজাইডিং অফিসার উপজেলা নির্বাচন কর্মকর্তা’কে মোবাইলে উক্ত ঘটনা অবহিত করলে উপজেলা নির্বাচন কর্মকর্তার নির্দেশক্রমে ভোট গ্রহণ সাময়িক স্থগিত করা হয়। অতিরিক্ত পুলিশ টহল দল ঘটনাস্থলে এসে আইন-শৃঙ্খলার পরিবেশ স্বাভাবিক করে। অতঃপর বিকাল ১৬৩০ ঘটিকায় ভোট গ্রহণ সমাপ্ত ঘোষণা করে ভোট গণনা শুরু করা হয়। উক্ত কেন্দ্রে মোট ২৯৭১ ভোটের মধ্যে গ্রেফতারকৃত প্রার্থীর পক্ষে ২৩৩৬ ভোট এবং অন্য প্রতীদ্বন্ধীরা যথাক্রমে; ৭০টি ও ০৬টি ভোট প্রাপ্ত হয়। ইতোমধ্যে অন্য ০৮টি কেন্দ্রের ফলাফল বিশ্লেষণে সে নিকটতম প্রতিদ্ব›দ্বীর ভোটের তুলনায় সামান্য পিছিয়ে থাকায় সে ফলাফল পরিবর্তনের জন্য (সম্পূর্ণ ভোট তার পক্ষে প্রদানের জন্য) প্রিজাইডিং অফিসারকে আটকে রেখে চাপ দিতে থাকে। প্রিজাইডিং অফিসার অপারগতা প্রকাশ করলে সে সহ তার প্রায় শতাধিক সমর্থকসহ বিভিন্ন ধারালো দেশীয় অস্ত্র নিয়ে প্রিজাইডিং অফিসার, অন্যান্য নির্বাচনী দায়িত্বে নিয়োজিত ব্যক্তিবর্গ, কেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপর হামলা করে আহত করে। এ সময় নির্বাচনের কাজে ব্যবহৃত সরকারী যানবাহন ও নির্বাচন কেন্দ্রে ব্যাপক ভাংচুর চালায়। আনুমানিক ২০৩০ ঘটিকার সময় বিজিবি টহল দল উপস্থিত হলে গ্রেফতারকৃত আসামী মোঃ মারুফ হোসেন @ অন্তিক ও তার সমর্থকরা ধারালো অস্ত্র দিয়ে বিজিবি সদস্যদের উপর চড়াও হয়। সংঘর্ষের একপর্যায়ে গুরুত্বর জখমের ফলে অতিরিক্ত রক্তক্ষরণে নায়েক রুবেল ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন এবং আরও অনেকেই গুরুত্বর আঘাতপ্রাপ্ত হয়। সহিংসতার এ ঘটনায় মামলা দায়েরের পর মামলার প্রধান আসামী মোঃ মারুফ হোসেন নীলফামারী জেলার জলঢাকায় ও পরবর্তীতে গত ৩০ নভেম্বর ২০২১ তারিখ হতে গ্রেফতার হওয়ার পূর্ব পর্যন্ত ঢাকার আশুলিয়ায় আত্মগোপন করে।

গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা