April 20, 2024, 7:23 am

অভয়নগরে আলোচিত ইজিবাইক চালক রাশেদ হত্যার পলাতক আসামী গ্রেফতার

শামীম আখতার, বিভাগীয় প্রধান (খুলনা) যশোরের অভয়নগরে বহুল আলোচিত ইজিবাইক চালক রাশেদ হত্যা মামলায় আব্দুস সালাম হরফে বিষু (৩২) নামের এক পলাতক আসামিকে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। ৯ জুলাই দিবাগত রাতে মনিরামপুর উপজেলার রাজাগঞ্জ এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। সে কোতোয়ালি থানার বিরামপুর গ্রামের খোরশেদ আলম এর ছেলে।

উল্লেখ্য, যশোর জেলার ঝিকরগাছা থানার গদখালী গ্রামের মোঃ জসিম উদ্দিন এর পুত্র রাশেদ উদ্দিন (২৫) পেশায় একজন ইজিবাইক চালক। রাশেদ প্রতিদিনের ন্যায় চলতি বছরের গত ২ মার্চ সকালে নিজ বাড়ী থেকে ইজিবাইক নিয়ে বের হয়। সন্ধ্যায় সে বাড়ীতে না ফেরায় তার মা রেহেনা খাতুন রাশেদ উদ্দিনের ব্যবহৃত মোবাইল নম্বরে কথা বলে। পরবর্তীতে রাশেদ উদ্দিনের ব্যবহৃত মোবাইল ফোন বন্ধ পায় পরিবারের লোকজন। পরদিন ৩ মার্চ রাশেদ উদ্দিন বাড়ি না ফেরাতে পিতা জসিম উদ্দিন ঝিকরগাছা থানায় নিখোঁজ জিডি করার জন্য গিয়ে জানতে পারেন যে, অভয়নগর থানায় একটি অজ্ঞাত মৃতদেহ পাওয়া গেছে। উক্ত সংবাদের ভিত্তিতে ঘটনাস্থলে উপস্থিত হয়ে জসিম উদ্দিন রাশেদকে সনাক্ত করলে অভয়নগর থানা পুলিশ মৃত রাশেদর সুরতহাল প্রতিবেদন শেষে মৃত্যুর সঠিক কারণ নির্ণয়ের জন্য নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল মর্গে প্রেরণ করেন। জসিম উদ্দিনের ধারনা অজ্ঞাত দুষ্কৃতকারীরা রাশেদকে হত্যা করে ইজিবাইক চুরি করে নিয়ে গেছে। এ সংক্রান্তে নিহতের পিতা জসিম উদ্দিন বাদী হয়ে অজ্ঞাতনামাদের বিরুদ্ধে অভয়নগর থানায় একটি মামলা দায়ের করেন। থানার মামলা নম্বর-২। হত্যা মামলাটি যশোর জেলার পিবিআই স্ব-উদ্দ্যোগে গ্রহণ করেন এবং মামলার তদন্তভার এসআই ডি এম নুর জামাল হোসেন এর উপর অর্পণ করেন। মামলার তদন্ত কর্মকর্তা ঘটনা সংক্রান্ত তদন্ত কার্যক্রম শুরু করেন। পিবিআই প্রধান বনজ কুমার মজুমদার বিপিএম (বার), পিপিএম, অ্যাডিশনাল আইজি, বাংলাদেশ পুলিশ এর সঠিক তত্ত্ববধান ও দিক নির্দেশনায় যশোর জেলা ইউনিট ইনচার্জ পুলিশ সুপার রেশমা শারমিন, পিপিএম-সেবার নেতৃত্ত্বে মামলার তদন্তকারী অফিসার এসআই ডিএম নুর জামাল হোসেন, হাশিস দাশসহ চৌকস দল অভিযান পরিচালনা করে মাত্র ২৪ ঘন্টার মধ্যেই ঘটনার সাথে জড়িত জান্নাত আক্তার হরফে আয়েশা (২২), মেহেদী হাসান মিলন (২৩) ও রিমন বিশ্বাস বাবু (২২) কে গ্রেফতার পূর্বক বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়েছে। ঘটনার সাথে জড়িত পলাতক আসামী যশোর জেলার কোতোয়ালি থানার বিরানপুর গ্রামের খোরশেদ আলম এর ছেলে আব্দুস সালাম বিষুকে র‌্যাব-৬ যশোরের সহায়তায় ৯ জুলাই দিবাগত রাতে মনিরামপুর থানার রাজগঞ্জ এলাকা থেকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, পলাতক আসামী আব্দুস সালাম হরফে বিষু সংঘবদ্ধ ইজিবাইক ছিনতাই ও অজ্ঞান পার্টির সদস্য। তারা যশোর জেলার বিভিন্ন থানা এলাকায় ইজিবাইক ও ভ্যান ছিনতাই করে পরস্পর যোগসাজসে ক্রয়-বিক্রয় করে থাকে। আসামী মেহেদী হাসান মিলন, রিমন বিশ্বাস বাবু, আব্দুস সালাম বিষু একত্রে নিহত রাশেদের ইজিবাইকটি ছিনতাইয়ের পরিকল্পনা করে। সেই পরিকল্পনানুযায়ী মেহেদী তার স্ত্রী জান্নাত আক্তার আয়েশাকে নিয়ে রাশেদের ইজিবাইকটি ভাড়া করে যশোর জেলার অভয়নগর থানার ধোপাদী গ্রামে উলুর বটতলা হতে মশরহাটিগামী ইটের সলিং রাস্তায় পৌছালে মেহেদী হাসান মিলন ইজিবাইক থামিয়ে নিজের পরনে থাকা রাবারের বেল্ট খুলে রাশেদের গলায় ফাঁস দিয়ে জোরে টেনে ধরে এবং মেহেদীর স্ত্রী জান্নাত আকতার আয়েশা রাশেদের দুই পা চেপে ধরেন। রাশেদ উদ্দিনের শরীর নিস্তেজ হলে মেহেদী হাসান মিলন ও তার স্ত্রী আয়েশা একত্রে রাশেদের মৃতদেহ ঘটনাস্থলের পাশে জনৈক আজিজুর রহমান সরদার এর মৎস্য ঘেরের পানির মধ্যে ফেলে দেয়। তারপর রাশেদের ইজিবাইক রাজারহাট এলাকায় এনে আব্দুস সালাম বিষুর নিকট বিক্রয়ের জন্য দেয়। পরবর্তীতে আব্দুস সালাম বিষু ইজিবাইকটি বিক্রয়ের জন্য পূর্বে গ্রেফতারকৃত বিল্লাল হোসেন এর নিকট রাখে।বিল্লাল হোসেনের গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে তার স্বীকারোক্তি ও দেখানো মতে রাশেদের ব্যবহৃত ইজিবাইকটি গত ৫ মার্চ উদ্ধার করা হয়। মেহেদী হাসান মিলন ও তার স্ত্রী জান্নাত আকতার আয়েশাকে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হলে তারা বিজ্ঞ আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেন। আব্দুস সালাম বিষুকে বিজ্ঞ আমলী আদালতে সোপর্দ করা হয়েছে। উল্লেখ্য, উক্ত আসামীর বিরুদ্ধে বিভিন্ন থানায় চুরি ও ছিনতায়ের একাধিক মামলা রয়েছে।

যশোর জেলা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ৯ জুলাই (রবিবার) এক প্রেস রিলিজ এর মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা