March 29, 2024, 10:13 am

গাইবান্ধায় ঝড়-বৃষ্টিতে কৃষি ফসলের ক্ষতি ঃ দুশ্চিন্তায় কৃষক

সোহাগ মৃধা, গাইবান্ধা ঃ ঘূর্ণিঝড় সিত্রাং প্রভাবে গাইবান্ধার ওপর দিয়ে বয়ে গেছে ঝড়-বৃষ্টি। এর কবলে পড়ে কৃষকের রোপা আমন ধান, শাক-সবজি ও কলাবাগানসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। এসব ফসল ঘরে তোলার সম্ভাবনায় মুহূর্তে অপূরণীয় ক্ষতিতে দুশ্চিন্তায় ভুগছে কৃষকরা। মঙ্গলবার সরেজমিনে গাইবান্ধার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কৃষকের ক্ষয়ক্ষতির দৃশ্য। কীভাবে এই ক্ষতি পূষিয়ে নেবেন এ নিয়ে চরম হতাশায় পড়ছে তারা। কৃষকদের এমন ক্ষতি হলেও মাঠে নেই কৃষি কর্মকর্তারা।
জানা গেছে, কৃষি নির্ভশীল গাইবান্ধায় চলতি রবি মৌসুমে আমন ধান, কলাবাগান ও শাক-সবজিসহ প্রায় ২ লক্ষাধিক হেক্টর জমিতে এসব চাষাবাদ করা হয়েছে। আর কিছুদিন পরেই মাঠের ফসল ঘরে তুলে দিনবদলের স্বপ্ন দেখছিলেন কৃষকরা। এরই মধ্যে সোমবার উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সৃষ্টি হয়। আর এই প্রভাব পড়ে গাইবান্ধার বিভিন্ন এলাকায়। সোমবার বিকাল থেকে রাত প্রায় ২২ ঘন্টা ধরে থেমে থেমে ঝড় ও বৃষ্টিপাত হয়। বৈরী এই আবহাওয়ায় পানির ওপর নুয়ে পড়ে কৃষকের আধাপাকা ধান। শুধু ধানই নয়, কলাবাগানসহ শাক-সবিজরও ক্ষতি হয়। সংসারের মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যে ধার-দেনায় আবাদ করা এসব ক্ষেতে ফসল নষ্ট হওয়ায় মাথায় বাজ পড়েছে কৃষকের। আর দুই সপ্তাহ পর যেসব ফসল ঘরে উঠত কিন্তু হঠাৎ ঝড়-বৃষ্টিতে কৃষকের বুকভরা স্বপ্ন এক নিমেশেই ভেঙে যায়। তাদের বহুদিনের দিনে কাঙ্খিত এই
স্বপ্ন প্রাকৃতিক দুর্যোগে মুহূর্তে লন্ডভন্ড হয়ে গেছে। কৃষকরা ধারণা করছে গাইবান্ধার সাত উপজেলায় প্রায় ৪ হাজার হেক্টর ফসলের ক্ষতি হয়েছে।
সাদুল্যাপুর উপজেলার ভাতগ্রামের ক্ষতিগ্রস্ত কৃষক দিলীপ কুমার জানান, ৫ বিঘা জমিতে রোপা আমন ধান আবাদ করছেন। তার এক বিঘা জমির আধাপাকা ধান জমিতে শুয়ে পড়েছে পানির উপরে। হঠাৎ এই ক্ষতি হওয়ায় দুশ্চিতায় ভুগছেন তিনি। ওই এলাকার কলাচাষি সাইফুল ইসলাম জানান, তিনি আড়াই বিঘা জমিতে কলা চারা রোপন করেছেন। ফলনও হয়েছিল ভালো। প্রায় ৩ লাখ টাকা লাভের আশা করছিলেন। এরই মধ্যে দমকা হাওয়া পুরো কলাবাগান তছনছ হয়ে গেছে। এখন কীভাবে ঘুরে দাঁড়াবো তার কিনো কূলকিনারা খুঁজে পারছেন না তিনি।
এব্যাপারে গাইবান্ধা কৃষি বিভাগের উপপরিচালক বেলাল উদ্দিনের যোগাযোগ করা হলে তিনি বলেন, ক্ষতির পরিমাণ এখনো স¤পন্ন নিরূপন করা হয়নি। নিরূপন করা হলে সঠিক পাওয়া যাবে।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা