April 19, 2024, 1:01 pm

মতলব উত্তরে পাটের বাম্পার ফলন, দামেও খুশি চাষীরা

মমিনুল ইসলাম:-চাঁদপুরের মতলব উত্তরে পাটের বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও মাটি চাষের উপযুক্ত হওয়ায় পাট চাষে সফলতা পেয়েছেন মতলব উত্তর উপজেলার কৃষকরা। বাজারে পাটের চাহিদা ও দাম ভালো থাকায় লাভবান হচ্ছেন তারা। এ বছর পাটের দাম ভালো পাওয়ায় আগামীতে আরও বেশি পরিমাণ জমিতে পাটের চাষ করার কথা ভাবছেন কৃষকরা।
জান যায়, বিগত কয়েক বছর ধরেই মতলবে পাটের চাষ করে আসছেন কৃষকরা। তবে এ বছর পাটের ফলন সবচেয়ে বেশি পেয়েছেন তারা ৷ পাটের বাম্পার ফলনে সব মিলিয়ে পাটের চাষ করে এবার লাভবান হবেন পাট চাষিরা।
উপজেলার কলাকান্দা ইউনিয়নের পাটচাষী হালিম বেপারী বলেন, আমি কয়েক বছর থেকেই পাটের চাষ করছি। এবার আমি ৪৬ শতক জমিতে পাট চাষ করেছি পাটের দাম ভালো থাকায় লাভের আশা করছি। সামনের বছর আরও বেশি জমিতে পাটের চাষ করার ইচ্ছা আছে আমার।
স্থানীয় আরেক কৃষক আবুল হোসেন জানান, এখন বাজারে পাটের দাম বেশ ভালো রয়েছে। প্রত্যেক মণ পাট ২৭০০ থেকে ২৮০০ টাকা দরে বাজারে বিক্রি হচ্ছে। আমার চাষ কাটা প্রায় শেষের পথে। তবে জাগ দেওয়া পাট বিক্রির উপযোগী হতে দাম কমার শঙ্কায় আছি।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সালা উদ্দিন বলেন, চলতি মৌসুমে এ উপজেলায় পাটের আবাদ লক্ষমাত্রা ছিল ২৪০ হেক্টোর৷ কিন্তু ২৪৫ হেক্টোর জমিতে পাটের চাষ করেছেন কৃষকরা। অর্থাৎ লক্ষমাত্রার চেয়ে বেশি আবহাওয়াজনিত কারণে পাটের আবাদ বেশি হয়েছে এবং ফলনও ভালো হয়েছে ৷ এখন বেশ ভালো দাম পাচ্ছেন তারা।
এই উপজেলায় দেশী,তোষা,কেনাপ ও মেসতা এই চার জাতের পাট চাষ করেন কৃষকরা ৷ এবছর কৃষকরা লাভবান হলে আগামীতে পাটের চাষ আরও বৃদ্ধি পাবে।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা