April 20, 2024, 11:05 am

যশোর সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল কর্তৃক ধারাবাহিক সাফল্য! ৪৬টি মোবাইল ও ১’লক্ষ ২৮ হাজার ৩শত টাকা উদ্ধার

শামীম আখতার, বিভাগীয় প্রধান (খুলনা) যশোর জেলা সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল কর্তৃক ধারাবাহিক সাফল্য অর্জন করে চলেছে। চলতি বছরে গত জুন মাসের জেলার বিভিন্ন থানায় মোবাইল হারানো সংক্রান্তে ভিকটিমের জিডির প্রেক্ষিতে সর্বমোট ৪৬টি হারানো মোবাইল, বিকাশ ও নগত লেনদেনের সময় ভুলবসত অন্যের নম্বরে টাকা চলে যাওয়া ১’লক্ষ ২৮’হাজার ৩’শত টাকা উদ্ধার, ৫ জন নিখোঁজ ভিকটিম উদ্ধার ও পর্নোগ্রাফি আইনে এজাহার নামীয় ৩ আসামিকে গ্রেফতার করা এবং হ্যাকিং হওয়া ৮টি ফেসবুক আইডি পুনরুদ্ধার করেছেন। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হয়রানির শিকার হওয়া এক ভূক্তভোগিকে আইনি সহায়তা প্রদান করেছেন।

জানা গেছে, যশোর জেলার সম্মানিত পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, বিপিএম(বার), পিপিএম এর সার্বিক দিক-নির্দেশনায় জেলার সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল কর্তৃক অত্র জেলার বিভিন্ন থানার মোবাইল হারানো সংক্রান্তে ভিকটিমের করা জিডির প্রেক্ষিতে গত এক মাসে বিভিন্ন ব্রান্ডের সর্বমোট ৪৬টি হারানো মোবাইল উদ্ধার করেছে।
এছাড়াও ভিকটিম বিকাশ ও নগদ লেনদেনের সময় ভুলবসত অন্যের মোবাইল নম্বরে টাকা পাঠানো সংক্রান্তে ভিকটিমের করা অভিযোগের ভিত্তিতে সর্বমোট ১লক্ষ ২৮হাজার ৩শত টাকা উদ্ধার পূর্বক ১০জন প্রকৃত মালিকের নিকট হস্তান্তর করা হয়েছে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম হ্যাকিং হওয়া ৮টি ফেসবুক আইডি পুনরুদ্ধার করে ভিকটিমকে সহায়তা প্রদান করেছে। একই সাথে ৩০ জুন কোতয়ালী মডেল থানার মামলা নং-১১০ পর্নোগ্রাফি নিয়ন্ত্রন আইন ২০১২ এর ৮(১,২,৩) এর এজাহার নামীয় আসামী সদর উপজেলার রহমতপুর গ্রামের মোশারফ গাজীর ছেলে আশিক (২৪), জাহাঙ্গীর আলমের ছেলে নাজমুল হাসান (১) এবং খলিলুর রহমানের ছেলে লিখন (২৪)কে গ্রেফতার পূর্বক তাদের কাছে থাকা মোট ৪টি মোবাইল ফোন জব্দ করা হয়েছে। পরবর্তীতে আসামীদের আদালতে সোর্পদ করে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেওয়া হয়েছে এবং উদ্ধারকৃত ৪টি মোবাইল ফরেনসিক পরীক্ষার জন্য সাইবার ফরেনসিক ঢাকায় প্রেরণ করা হয়েছে।

বাংলাদেশ পুলিশের police cyber support for women (PCSW) এ অভিযোগকারী একজন ভিকটিমকে আইনি সহায়তা প্রদান করা হয়েছে এবং অত্র জেলার বিভিন্ন থানায় নিখোঁজ ভিকটিম উদ্ধার সংক্রান্ত জিডিমূলে তিন জন ভিকটিমকে উদ্ধার করে পরিবারের নিকট বুঝিয়ে দেয়া হয়েছে।

উদ্ধারকৃত ভিকটিমরা হলেন যশোর জেলার মনিরামপুর থানার ৩০মে জিডি নং-১৩০৯ মূলে নিখোঁজ ভিকটিম মোছাঃ ঊর্মি খাতুন (২৩) (ছদ্মনাম), অভয়নগর থানার ১জুন অভিযোগ নং- ৯৩০ মূলে নিখোজ ডিকটিম নূর আলম বিশ্বাস (১৪) (ছদ্মনাম), একই থানার ৫ জুন অভিযোগ নং-৯৫১ মূলে নিখোজ ভিকটিম সাবেকুন নাহার তন্বী (১৬) (ছদ্মনাম), কোতয়ালী মডেল থানার ৫ জুন জিডি নং-২৮৭ মূলে তাসনিয়া জামান কৃপা (১৫) (ছদ্মনাম) এবং ঝিকরগাছা থানার ৫জুন নিখোঁজ জিডি নং-১৮৩ মূলে ভিকটিম নৌশিন তাহিয়াত অহনা (১৬) (ছদ্মনাম) কে উদ্ধারে সহায়তা করা হয়েছে।

এসংক্রান্তে মঙ্গলবার (৫ জুলাই) সকালে যশোর জেলার সম্মানিত পুলিশ সুপারের নির্দেশক্রমে মুকিত সরকার, অতিরিক্ত পুলিশ সুপার,“খ” সার্কেল মুকিত সরকার যশোর পুলিশ অফিস কনফারেন্স রুমে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল কর্তৃক ৪৬টি হারানো মোবাইল ও বিকাশের নগদ ১লক্ষ ২৮হাজার ৩শত টাকা উদ্ধার পূর্বক প্রকৃত মালিকের নিকট হস্তান্তর করেন।

এসময় উপস্থিত ছিলেন জেলা পুলিশের উর্দ্ধতন কর্মকর্তাগণ, সাংবাদিকবৃন্দ, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল যশোরের সদস্যবৃন্দ ও ভূক্তভোগীগণ।

যশোর জেলার সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল কর্তৃক সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের বিভ্রান্তিমূলক পোস্ট, মন্তব্য, ছবি আপলোড, গুজব, বিকাশ প্রতরণাসহ সাইবার স্পেসে নারী হয়রানি রোধে ব্যাপক কাজ করে চলেছে। তাদের একমাত্র উদ্দেশ্য হলো সোশ্যাল মিডিয়ায় সংগঠিত অপরাধের আইনি সহায়তা প্রদান ও সর্বসাধারণকে আরো বেশি সচেতন করার পাশাপাশি অপরাধীকে চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসতে ব্যাপক তৎপর রয়েছে। সাইবার স্পেসে যদি কোন নারী প্রতরণা বা হয়রানির শিকার হলে তাদের কাছে জানাতে পারেন। সেক্ষেত্রে অভিযোগকারীর নাম ও ঠিকানা সম্পূর্ণ গোপন রাখা হবে। সাইবার স্পেসে অপরাধ রোধে তথ্য দিন, সেবা নিন।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা