ঢাকা,শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭, ০৫:২৭ অপরাহ্ন ঢাকা,বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১০:২৮ পূর্বাহ্ন
আড়াই মাস বাংলাদেশে চাল রফতানি করবে না ভারত
     

 রাসেল ইসলাম,শার্শা বেনাপোল প্রতিনিধি: আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত বাংলাদেশে চাল রফতানি না করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এ বিষয়ে ভারতীয় কাস্টমস একটি চিঠি দিয়েছে বাংলাদেশকে।

বেনাপোল শুল্ক বিভাগ সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য বিভাগের মহাপরিচালক আলোক চতুর্বেদীর স্বাক্ষর রয়েছে চিঠিতে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রায় আড়াই মাস ভারত বাংলাদেশে চাল রফতানি করতে পারবে না।

কারণ, তাদের দেশের অভ্যন্তরে খাদ্যকেন্দ্রিক জনবান্ধব কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। সেখানে তাদের খাদ্য বিতরণ করতে হচ্ছে। তাই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এবিষয়ে ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, ভারত থেকে যে হারে চাল বাংলাদেশে রফতানি হচ্ছে, তাতে ভারতে খাদ্যসংকট দেখা দিতে পারে। এ জন্য কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় চাল রফতানি বন্ধ করতে চিঠি পাঠিয়েছে পেট্রাপোলে। আগামী ১৫ সেপ্টেম্বরের পর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘আমি এ বিষয়ে কিছুই জানি না। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার এ মুহূর্তে বাংলাদেশে নেই। আর ডেপুটি হাইকমিশনার এ মুহূর্তে কক্সবাজারের উখিয়ায় আছেন। বিকেলে তার ঢাকায় ফেরার কথা আছে। ফেরার পর তার সঙ্গে কথা বলে এ বিষয়ে সরকারের পক্ষ থেকে পরবর্তী পদক্ষেপ নেওয়া যাবে।

জানা যায়, বেনাপোল বন্দরে প্রায় দুইশো চালের ট্রাক খালাসের অপেক্ষায় রয়েছে। গত ১ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত এ বন্দর দিয়ে ভারত থেকে ৫৯ হাজার ৯শ ৯৯ টন চাল বাংলাদেশে আমদানি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *